নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার বক্তাবলীতে ১২ টি ইটভাটা পরিবেশ ছাড়পত্রবিহীন ও সরকারী অনুমোদ ছাড়া ইট ভাটা স্থাপন করে পরিচালনা করায় সাড়ে ৪১ লাখ টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

এসময় প্রতিটি ইটভাটাকে সরকারী নিয়ম অনুযায়ী এবং পরিবেশ দুষনমুক্ত রেখে ইটভাটা পরিচালনা করার হুশিয়ারী দিয়েছেন। এছাড়া ন্যাশনাল ব্রিক ফিল্ড নামের এক ইটভাটাকে বেকু দিয়ে গুড়িয়ে দিয়ে ফায়ার সার্ভিসের সদস্যদের মাধ্যমে পানি দিয়ে অর্ধেক ধ্বংস করে।

রবিবার (৭ এপ্রিল) দুপুর হতে সন্ধা পর্যন্ত ফতুল্লার বক্তাবলীতে পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) প্রকৌশলী কাজী তামজীদ আহম্মেদ এর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় স্থাপিত ইটভাটার মালিক পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ও সরকারী ভাবে অনুমোদন না নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছে।

সরকারের নিয়মনীতির তোয়াক্কা না করে দীর্ঘদিন ধরে ইটভাটার পরিচালনা করে আসছে। তাই পরিবেশ দুষনমুক্ত রাখতে সরকারের নির্দেশ মোতাবেক ইটভাটা গুলো উপর পর্যায়ক্রমে অভিযান পরিচালিত হচ্ছে। তাই নারায়ণগঞ্জের বক্তাবলীতে ২য় দফায় রোববার অভিযান পরিচালিত হয়।

অভিযানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক নয়ন মিয়া, র‌্যাব-১১ এর এএসপি মোস্তফিজুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন র‌্যাব সদস্য ও ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ।

এদিকে বক্তাবলী ইটভাটা মালিক সমিতির সভাপতি ও বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী বলেন, অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা করবে এটা আমি প্রত্যাশা করি না। সরকারের নিয়ম কানুন মেনে সকল মালিকরা যেন ইটভাটার ব্যবসার পরিচালনা করেন সেই জন্য সবাইকে অনুরোধ করা হয়।

অভিযানের নেতৃত্বদানকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রকৌশলী কাজী তামজীদ আহম্মেদ জানান, পরিবেশ দুষন করে এবং অবৈধ ভাবে বক্তাবলীতে ইটভাটা নির্মান করে ব্যবসা পরিচালনা করে আসছে। এমন অভিযোগের ভিত্তিতে রবিবার দুপুর হতে সন্ধা পর্যন্ত অভিযান চালিয়ে ১২টি ইটভাটাকে সাড়ে ৪১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

পর্যায়ক্রমে বাকী ইটভাটা গুলোর উপর অভিযান চালানো হবে। এছাড়া সকল ইটভাটা মালিককে হুশিয়ার করে দেয়া হয়েছে সামনে যাতে লাইসেন্স ছাড়া কোন ইটভাটা পরিচালনা করা হয় এবং জিকজাক ইটভাটা নির্মান করে ব্যবসা পরিচালনা করার জন্য প্রাথমিক ভাবে পরামর্শ দেয়া হয়েছে।