যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম নারী প্রার্থী মনোনীত হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির হিলারি ক্লিনটন। প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমথর্ন পাওয়ার পরই তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনীত হলেন।

মঙ্গলবার বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়। ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতার দৌড়ে থাকা বার্নি স্যান্ডার্সকে পরাজিত করে তিনি এই গৌরব অর্জন করলেন। ফলে এখন রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবেলা করায় আর কোনো বাধা থাকলো না।

এর আগে রবিবার অনুষ্ঠেয় প্রাইমারিতে পুয়ের্তো রিকোরতে বড় জয় পাওয়ার পরই তার দলটির পক্ষ থেকে মনোনয়ন নিশ্চিত হয়। হিলারি ক্লিনটন মোট ২ হাজার ৩৮৪ ডেলিগেটের সমর্থন পেয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। এরমধ্যে প্লেজড ডেলিগেটের সমর্থন ১ হাজার ৮১২ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৫৭২। মনোনয়ন পাওয়ার জন্য তার দরকার ছিলো ২ হাজার ৩৮২ ডেলিগেটের সমর্থন। প্রয়োজনের চেয়ে একটি ডেলিগেটের সমর্থনে পেয়ে তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

অপরদিকে, ডেমোক্র্যাটিক দলের হিলারির একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স ১ হাজার ৫৬৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে প্লেজড ডেলিগেটের সমথর্ন রয়েছে ১ হাজার ৫২০ এবং সুপার ডেলিগেটের সমর্থন রয়েছে ৪৬। আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সরাসরি লড়াই হবে ট্রাম্প-হিলারির মধ্যে।