স্বাধীনতার মহান ঘোষক ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে দেওয়া স্বাধীনতা পদক জাতীয় জাদুঘর থেকে সরিয়ে নিয়েছে ক্ষমতাসীন সরকার। ২০০৩ সালে চার দলীয় জোট সরকারের আমলে যৌথভাবে শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়েছিল।

সম্প্রতি সরকারের জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রের বেসামরিক সর্বোচ্চ সম্মান বাতিলের সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তের আলোকে জাতীয় জাদুঘরে সংরক্ষিত শহীদ জিয়ার পদকটি বুধবার সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ।

তিনি গণমাধ্যমকে বলেন, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত নিয়েছে ওই পদক বাতিল করার। এই সিদ্ধান্ত নিয়ে তারা ওই পদকটি আমাদের কাছ থেকে সংগ্রহ করেছেন। মিউজিয়াম থেকে পদকটি নিতে আমাদের চিঠি দিয়েছিলেন।

তিনি জানান, মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বুধবার শাহবাগে জাতীয় জাদুঘরে গিয়ে জিয়াউর রহমানের স্বাধীনতা পদকটি নিয়ে এসেছেন। মুক্তিযুদ্ধে রনাঙ্গনের বীর সেনাপতি এবং স্বাধীনতা পুরস্কারের প্রবর্তক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রীয় এই সম্মান বাতিলের সিদ্ধান্তে জনমনে ব্যাপক ক্ষোভ ও ঘৃনার সৃষ্টি হয়েছে। তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। এর বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে দলটি।