পরিবারতন্ত্রে ভরসা রাখবেন কি শেখ হাসিনা ? সংগঠনের সভাপতি হিসেবে তাঁর অবস্থান পাকা। তবে আওয়ামি লিগের ভবিষ্যৎ মুখ কে ? এই প্রশ্ন নিয়েই শুরু হয়ে গেল বাংলাদেশের ক্ষমতাসীন দলের ২০তম কেন্দ্রীয় সম্মেলন।

শনিবার রাজধানী ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দি উদ্যানে সম্মেলনের উদ্বোধন করেন শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও প্রয়াত মুজিবুর রহমানের কন্যা হিসেবে তাঁর নামটি আন্তর্জাতিক মহলে আলোচিত। বিশেষ করে ইসলামিক দুনিয়ার ক্ষমতাবান নেত্রী হিসেবেও তিনি পরিচিত।

দলীয় পদ থেকে অব্যাহতি চেয়েছেন। কিন্তু আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃত্ব মনে করে, এই মুহূর্তে হাসিনার বিকল্প বাংলাদেশে নেই। তাই তাকেই হাল ধরে রাখতে হবে। দলের নির্বাচনী প্রতীক নৌকা। সেই নৌকার হাল ধরতে হাসিনার উপরেই আস্থা রেখেছে দল। এরই মাঝে প্রশ্ন দলের গুরুত্বপূর্ণ সাংগঠনিক পদে তিনি পরিবারের কোনো সদস্যের নাম মঞ্জুর করবেন কিনা।

এই পদের দাবিদার মুজিব পরিবারের সদস্যরাই। এমনই মনে করেছেন আওয়ামী লীগ নেতৃত্ব। বিশেষ আলোচ্য হাসিনা পুত্র সজীব ওয়াজেদ জয়ের কথা। উঠছে হাসিনা কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নাম। জয় সরাসরি রাজনীতিতে জড়ালেও পুতুল কতটা যোগ্য তা নিয়েও চলছে আলোচনা। কলকাতা টুয়েন্টিফোর থেকে নেয়া।