নিজস্ব প্রতিবেদকঃ পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীকে নিয়ে প্রকাশিত সংবাদ ফেইসবুকে শেয়ার দিয়ে মন্তব্য করায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছে। মঠবাড়িয়া থানার ওসি কে এম তারিকুল ইসলাম জানান, আজমল হক হেলাল নামে এক সাংবাদিকসহ দুইজনের বিরুদ্ধে বৃহস্পতিবার রাতে রুস্তম আলী ফরাজী কলেজের প্রভাষক মো. ফারুক হোসেন মামলাটি দায়ের করেন।
আজমল হক হেলাল দৈনিক সকালের খবরের জ্যেষ্ঠ প্রতিবেদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি। তিনি মঠবাড়িয়া উপজেলার ছোট মাছুয়া গ্রামের আব্দুল লতিফ ফরাজীর ছেলে।
অন্য আসামি হলেন – পূর্ব সাপলেজা গ্রামের আফজাল হোসেনের ছেলে নুরুল আমীন রাসেল। ওসি তারিকুল বলেন, ফেইসবুকে সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর বিরুদ্ধে উস্কানিমূলক মিথ্যা তথ্য প্রচার করে মানহানির অভিযোগ আনা হয়েছে এই মামলায়। মামলা সম্পর্কে সাংবাদিক আজমল বলছেন, “পূর্ব প্রকাশিত একটি সংবাদ ফেইসবুকে শেয়ার দিয়েছি। সংসদ সদস্যর বিরুদ্ধে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি দেওয়ার বিষয়ে ফেইসবুকে কমেন্টস করেছি। এটা অন্যায় হলে তো আমার কথা বলার অধিকারও ক্ষুণ্ন হয়ে গেল ৫৭ ধারার এ মামলায়।”
তিনি দেশে-বিদেশে সমালোচিত ৫৭ ধারা বাতিলসহ তার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা মঠবাড়িয়া থানার এসআই বিকাশচন্দ্র দে বলেন, মিথ্যা ও উস্কানিমূলক তথ্য প্রচারের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (সংশোধন-২০১৩)-এর ৫৭ ধারায় মামলা হয়েছে। পুলিশ ঘটনা তদন্ত করছে।