নিজস্ব প্রতিবেদকঃ নতুন করে কোনো কর আরোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ৬শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় মেয়াদের বাজেট এটি। এর আগে ২০১৬-২০১৭ অর্থ বছরে সিটি করপোরেশনের বাজেট ছিল ৬শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকা।
রোববার বেলা ১১টায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রাঙ্গণে জনতার উপস্থিতিতে উন্মুক্তমঞ্চে এ বাজেট ঘোষণা করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। বাজেট ঘোষণা শেষে জনতার মুখোমুখি হবেন এবং জনতার প্রশ্নের জবাব দেবেন তিনি।

বাজেটে দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুননির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে।

এবারের বাজেটে প্রথমবারের মত শিক্ষাখাতে বরাদ্দ রাখা হয়েছে। এতে বরাদ্দ আছে ৩ কোটি ৭২ লাখ টাকা। স্বাস্থ্য ও পয়োনিষ্কাশনপ্রণালী খাতে বাজেট রাখা হয়েছে ১৩ কোটি ৪১ লাখ টাকা। দারিদ্র্য দূরীকরণ ও আর্থ সামাজিক উন্নয়নে রাখা হয়েছে ৭২ লাখ টাকা।

এতে উপস্থিত আছেন নারায়ণগঞ্জ- ৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সকল ওয়ার্ডের কাউন্সিলর ও মহিলা কাউন্সিলরসহ নগরবাসী।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪শ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা।

২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ ২৪কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার।