আন্দোলনের মুখে শেখ হাসিনা দেশ থেকে পলায়নের পর ‘মন্ত্রী-এমপিরা কে কোথায়’?

58

নিউজ প্রতিদিন ডটনেট : আন্দোলনের মুখে পদত্যাগ করে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার দেশ ছেড়ে যাওয়ায় হতবিহ্বল হয়ে পড়েন দলের কেন্দ্রীয় নেতা, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সরকারের মন্ত্রীরা। অনেকে হতাশ ও বিপর্যস্ত হয়ে পড়েন। তাৎক্ষণিক সিদ্ধান্তে অনেকে দেশের ভেতরে আত্মীয়স্বজনের বাড়িতে অথবা নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন এবং আত্মগোপনে চলে গেছেন। কেউ কেউ বিদেশে পাড়ি জমিয়েছেন। ঘটনার গভীরতা আঁচ করতে পেরে অনেকেই সপরিবারে বিদেশে অবস্থান করছেন। এ অবস্থায় দেশত্যাগ করতে না পারায় অনেক নেতাই প্রাণভয়ে বিভিন্ন দূতাবাসে আশ্রয় চেয়েছেন।

আত্মগোপনে ও নিরাপদ আশ্রয়ে থাকা অনেকের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, দলের নেতা, মন্ত্রী-প্রতিমন্ত্রী ও এমপিদের খোঁজ নেওয়ার চেষ্টা করলেও তাদের খোঁজ পাননি দলের নেতাকর্মীরা। অনেকের সঙ্গে যোগাযোগের চেষ্টা হয়েছিল। কিন্তু বেশিরভাগের মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে।

দলের সভাপতি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করায় দিশেহারা মন্ত্রী-প্রতিমন্ত্রী, দলের শীর্ষ নেতা থেকে সর্বস্তরের নেতারা। দিগ্বিদিক হয়ে বেশিরভাগ নেতাই পরিবার ছাড়াই গা ঢাকা দিয়ে পরে আত্মগোপনে চলে যান। কেউ পরিবারকে সঙ্গে নিতে না পারলেও পরে নিরাপদে সরিয়ে নেন বলে জানা গেছে।

গত সোমবার দুপুরে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। পরে তিনি হেলিকপ্টারে ছোট বোন শেখ রেহানাসহ দেশত্যাগ করেন। এরপরই আওয়ামী লীগের সর্বস্তরের নেতাদের ওপর হামলা শুরু হয়। আক্রান্ত হয় বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও বঙ্গবন্ধু অ্যাভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়, এমনকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িটিও আগুনে জ্বালিয়ে দেয়। শুধু রাজধানীতেই নয়; প্রায় প্রতিটি জেলার আওয়ামী লীগের শাখা, সহযোগী সংগঠনগুলোর কার্যালয় ভাঙচুর ও আগুন দেওয়া হয়।

জানা যায়, পরিস্থিতি আঁচ করতে পেরে অনেক মন্ত্রী-এমপি দেশ ছাড়েন আগেই। অবশ্য বিদেশে অবস্থান করা কেউ কেউ ফিরেও এসেছিলেন। আবার অনেকে বিমানবন্দর দিয়ে দেশত্যাগের সময় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হন। মন্ত্রী-এমপিরা ব্রিটেন, দুবাই, ভারত, মালয়েশিয়া, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও চীনে পাড়ি জমান। এর মধ্যে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও নিরাপদ আশ্রয়ের খোঁজে দুবাই পাড়ি জমিয়েছেন।