`আ. লীগের সম্মেলনে নিরাপত্তায় ১০ হাজার পুলিশ’

34

ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের নিরাপত্তায় সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর মোট দশ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের নিরাপত্তার নির্দেশনা দেবে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)।

পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানসহ রাজধানীর বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদারে সব ধরনের প্রস্তুতি নিয়েছে পুলিশ।

শুক্রবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের মঞ্চ পরিদর্শনে যান আইজিপি। এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘সম্মেলনকে ঘিরে রাজধানীজুড়ে ১০ হাজার পুলিশ মোতায়েন থাকবে। সম্মেলনস্থল ও এর আশেপাশে শতাধিক সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। প্রতিটি গেটে তল্লাশির ব্যবস্থা থাকবে। ডিএমপি কমিশনারসহ ঊর্ধ্বতনরা নিরাপত্তা ব্যবস্থা তদারকি করবেন।’

২২ ও ২৩ অক্টোবর দলটির ২০তম জাতীয় সম্মেলন। এ দুইদিন সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকার সড়কে যান চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সঙ্গে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা সমন্বিতভাবে পুরো ঢাকা মহানগরীর নিরাপত্তায় কাজ করবেন।

উদ্যানের ভেতরে দলীয় কোন্দলের মতো কোনো ঘটনা ঘটলে পুলিশ কী ব্যবস্থা নেবে এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘আওয়ামী লীগ একটি দায়িত্বশীল রাজনৈতিক দল। আমার বিশ্বাস এ ধরনের কোনো ঘটনা ঘটবে না। তবে এমন কিছু হলে দলটির নিজস্ব ডিসিপ্লিনারি কমিটি ব্যবস্থা নেবে।’