সারাদেশে গণতন্ত্র হত্যা দিবসে বিএনপির মিছিলে পুলিশের বাধা, আ.লীগ-ছাত্রলীগের হামলা-গুলি

124

ঢাকাসহ সারা দেশে বিএনপির ‘গণতন্ত্র হত্যা দিবস’ এ আয়োজিত মিছিল সমাবেশে বাধা প্রদান, হামলা, পুলিশের লাঠিচার্জ ও গুলির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল থেকে দিনের বিভিন্ন সময়ে এ ঘটনা ঘটে।

ঢাকা : রাজধানীতে ছাত্রদলের পৃথক দুটি মিছিলে পুলিশ লাঠিচার্জ করেছে। ছাত্রদলের দাবি পুলিশের লাঠিচার্জে ২৫ থেকে ৩০ জন  নেতাকর্মী আহত হয়েছেন এবং ৭ জনকে আটক করেছে পুলিশ। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে হাইকোর্টের সামনে এ ঘটনা ঘটে।

জানা যায়, ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে কালো ব্যাজ ধারন কর্মসুচি পালন ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আদালতে পৌঁছে দিয়ে মিছিল নিয়ে ফিরে আসার সময় তাদের ওপর লাঠিপেটা করে পুলিশ। আহতদের অধিকাংশ প্রইভেট বিশ্ববিদ্যাল শাখার।

কেন্দ্রীয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মেহবুব মাসুম শান্ত বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আকাশচুম্বি জনপ্রিয়তা দেখে অবৈধ, অনির্বাচিত সরকারের মাথাব্যাথার কারণেই সরকার তাদের পেটোয়া বাহিনী দিয়ে আমাদের নেতাকর্মীদের ওপর হামলা চালিয়েছে ও তাদেরকে আটক করেছে। আমি অবিলম্বে আটককৃত নেতাকর্মীদের মুক্তি দাবি করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ বলেন, আমরা শান্তিপুর্ণ মিছিল নিয়ে প্রেসক্লাবের দিকে আসার সময় হাইকোর্টের সামনে পুলিশ আমাদের ওপর হামলা করে। এ হামলায় ১৫ জন আহত হয়েছে এবং ৭ জনকে আটক করেছে পুলিশ। আমরা গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দাবি করছি।

এ বিষয়ে শাহাবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিকী বলেন, পুলিশ ছাত্রদলের মিছিলে কোনো লাঠিচার্জ করেনি। তবে কাউকে আটক করা হয়েছে কিনা জানা নেই, কারণ আমি এখন বাইরে।

বরিশাল : বরিশালে সদর উপজেলায় বিএনপি কার্যালয়ে ভাঙচুর ও হামলার ঘটনা ঘটেছে। ছাত্রলীগ ও যুবলীগের এ হামলায় বিএনপির ৫০ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানান দলটি। বৃহস্পতিবার বেলা  সাড়ে ১১টার দিকে জেলা বিএনপি কার্যালয়ে এ ঘটনা ঘটে।

মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার অভিযোগ করেন, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জেলা বিএনপির দলীয় কার্যালয়ে নেতাকর্মীরা মিছিলের প্রস্তুতি নিচ্ছিল। এসময় প্রথমে পুলিশ বাধা দিয়ে তাদের মাইকগুলো খুলে নিয়ে যায়। এর পরই ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা মিছিল বের করে বিএনপি অফিসের সামনে গিয়ে হামলা চালায়। এতে ১০ বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজনকে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জিয়াউদ্দিন আরো অভিযোগ করেন, ৫ জানুয়ারি কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী দলীয় কার্যালয়ে সভা করার জন্য তারা পুলিশের কাছে লিখিত আবেদন করেছে। এরপরও পুলিশ তাদের বাধা দেয়। পরে ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীরা পুলিশের সামনে হামলা চালায়। এতে তাদের ১৫-২০ জন নেতাকর্মী আহত হয়েছেন।

কোতয়ালী মডেল থানার ওসি আওলাদ হোসেন জানান, বিএনপি কোনো রকম অনুমতি না নিয়ে সমাবেশের চেষ্টা করলে বাধা দেয়া হয়। তবে তাদের দলীয় কার্যালয়ের ভিতরে সভা করতে বলা হয়েছে। এছাড়া তারা বাইরে কোনো মাইক ব্যবহার করতে পারবে না।

চট্টগ্রাম : ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন উপলক্ষে চট্টগ্রাম জেলা বিএনপির নেতা-কর্মীরা মিছিল নিয়ে বের হলে পুলিশ লাঠিচার্জ করে মিছিল পন্ডু করে দিয়েছে। তবে পুলিশ বিষয়টি অস্বীকার করে বলছে, পুলিশকে দেখেই বিএনপির কর্মীরা দৌড় দিয়েছে।

বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন জানান, বিএনপি একটি মিছিল নিয়ে বের হলে পুলিশকে দেখেই দৌড় দিয়ে পালিয়েছে। তাই লাঠিচার্জের মতো ঘটনাই ঘটেনি।

সিলেট : সিলেটে পুলিশি বাধার কারণে কালো পতাকা মিছিল বের করতে পারেনি বিএনপি। বৃহস্পতিবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা ও মহানগর বিএনপি এ কালো পতাকা মিছিল কর্মসূচির আয়োজন করে। এজন্য সকাল থেকেই সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হতে থাকে বিএনপির নেতাকর্মীরা। বেলা সাড়ে ১১টায় শহীদ মিনার থেকে থেকে মিছিল বের করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়েন তারা।

সেখানে মিছিল করতে না পেরে নগরীর আম্বরখানার দিকে চলে যান নেতাকর্মীরা। আম্বরখানা থেকে পুনরায় মিছিলের চেষ্টা করলে আবারও পুলিশ তাদের বাধা দেয়। ফলে মিছিল না করেই ফিরে যান তারা।

এ বিষয়ে কোতয়ালী মডেল থানার সহকারী কমিশনার (এসি) নুরুল হুদা আশরাফী বলেন, বিএনপি মিছিলের ব্যাপারে প্রশাসনের অনুমতি নেয়নি। তাই তাদের মিছিল করতে দেয়া হয়নি।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচিত কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ শপথ গ্রহণের পরই গ্রেপ্তার হয়েছেন। সপথ গ্রহণ শেষে বৃহস্পতিবার বিকালে বিএনপির আয়োজিত গণতন্ত্র হত্যা দিবসের বিক্ষোভ-মিছিলে অংশ নিতে গিয়ে শহরের মন্ডলপাড়া এলাকা থেকে গ্রেপ্তার হন তিনি।

গ্রেপ্তারকৃত মাকসুদুল আলম খন্দকার খোরশেদ নারায়ণগঞ্জ মহানগর যুবদলের আহ্বায়ক ও সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ড কাউন্সিলর। নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নওগাঁ : নওগাঁ জেলা বিএনপির মিছিলে লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এতে ২০-২২ জন নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করেছে দলটি। একই সঙ্গে মিছিল থেকে ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন- জেলা বিএনপির সাবেক সহ-দফতর সম্পাদক তৌফিকুর রহমান লালু, জেলা যুবদলের সভাপতি বায়েজিদ হোসেন পলাশ, জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক খাইরুল আলম গোল্ডেন ও জাকারিয়া আলম রোমিও প্রমুখ।

জানা গেছে, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিকের নেতৃত্বে মিছিলটি দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের মুক্তির মোড়ের দিকে আসলে পুলিশ লাঠিচার্জ করে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়। এসময় আবু বক্কর সিদ্দিক নান্নু ও মহিলা ভাইস চেয়ারম্যান শবনম মোস্তারি কলি, পৌর সেচ্ছাসেবক দলের সভাপতি আশিক ইকবাল ওথেলো, বিএনপি কর্মী শেখ মিজানুর রহমানসহ ২০-২২ জন আহত হন।

জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু বলেন, গণতন্ত্র হত্যা দিবসের মিছিল নিয়ে কেডির মোড় বিএনপির দলীয় কার্যালয় থেকে শান্তিপূর্ণভাবে শহরের মুক্তির মোড়ের দিকে আসলে পুলিশ লাঠিচার্জ করে। এতে বিএনপির ২০/২২ জন নেতাকর্মী আহত হয়েছেন।

এ বিষয়ে নওগাঁ সদর মডেল থানার ওসি তোরিকুল ইসলাম বলেন, আওয়ামী লীগের গণতন্ত্রের বিজয় দিবসের বড় একটা র‌্যালি ছিল। সে কারণে বিএনপি নেতাকর্মীদের একটু দেরিতে মিছিল বের করতে বলা হয়েছিল। কিন্তু তারা তা না শুনে বিনা অনুমতিতে শহরে মিছিল বের করায় পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি হয়। একপর্যায়ে তারা পুলিশের উপর ইট-পাটকেল ছুঁড়ে। এ ঘটনায় ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে কাউকে লাঠিচার্জ করা হয়নি। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা রুজু করে আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি আয়োজিত কালো পতাকা মিছিলে বাধা দিয়েছে পুলিশ। বৃহস্পতিবার ১১টার দিকে শহরের পাওয়ার হাউজ রোড থেকে কালো পতাকা হাতে মিছিল বের করে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের কয়েকশ’ নেতাকর্মী।

মিছিলটি শহরের পাওয়ার হাউজ রোড থেকে কালীবাড়ি মোড় প্রবেশ করতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় পুলিশের সঙ্গে মিছিলকারীদের তর্ক-বিতর্ক হয়।

এ ব্যাপারে জেলা বিএনপির সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন বলেন, ‘গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা কালো পতাকা মিছিল বের করি। মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় প্রেসক্লাব চত্বরে সমাবেশ করার কথা ছিল। কিন্তু পুলিশ আমাদের মিছিলে বাধায় দেয়ায় কালীবাড়ি মোড়েই আমরা সংক্ষিপ্ত পথসভা করেছি।’

পুলিশি বাধার ব্যাপারে জানতে চাইলে সদর মডেল থানা পুলিশের ওসি মো. মঈনুর রহমান বলেন, ‘মিছিলকারীরা আইনশৃংখলার অবনতি ঘটাতে পারে-এমন গোয়েন্দা তথ্য ছিল আমাদের কাছে। আইনশৃংখলার পরিস্থিতি স্বাভাবিক রাখতেই মিছিলে বাধা দেয়া হয়েছে।’

ময়মনসিংহ : ময়মনসিংহে বিএনপির পূর্বঘোষিত কালো পতাকা মিছিল ও সমাবেশ পণ্ড করে দিয়েছে পুলিশ। দুপুরে শহরের নতুন বাজার বিএনপির দলীয় কার্যালয়ের সামনে কেন্দ্রীয় বিএনপি’র সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্সের নেতৃত্বে জড়ো হন নেতাকর্মীরা। এসময় পুলিশের বাধায় মিছিল বের করতে না পেরে সেখানে তারা সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক কাজী রানা, শিব্বির আহমেদ বুলু, সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম, কোষাধ্যক্ষ রতন আকন্দ, প্রচার সম্পাদক  কায়কোবাদ মামুন, বিএনপি নেতা অ্যাডভোকেট আওরঙ্গজেব বেলাল, শ্রমিক দলের সভাপতি আবু সাঈদ উপস্থিত ছিলেন।

নরসিংদী : ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে নরসিংদী জেলা বিএনপির কালো পতাকা মিছিল পণ্ড করে দিয়েছে পুলিশ।

বৃহস্প্রতিবার বিকাল সাড়ে ৪টার দিকে শহরের চিনিশপুরের জেলা বিএনপির অস্থায়ী কার্যালয় থেকে একটি কালো পতাকা মিছিল বের করা হয়। বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকনের নেতৃত্বে মিছিলটি কিছু দূর এগুলে পুলিশ বাধা দেয়।

এসময় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের বাক-বিতণ্ডা হয়। একপর্যায়ে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। পরে বিএনপির নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের ভেতরে গিয়ে আশ্রয় নেয়। সেখানে তারা একটি প্রতিবাদ সভা করে।

জয়পুরহাট : জয়পুরহাটে বিএনপির ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে আয়োজিত বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে। বৃহস্পতিবার বেলা ১১টায় জয়পুরহাটে দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপি শহরের প্রধান সড়কে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। মিছিলটি রেলগেট পার হয়ে পূর্ব দিকে অগ্রসর হতে চাইলে পুলিশ মিছিলটিকে ছত্রভঙ্গ করতে দেয়।

জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মোজাহার আলী প্রধানের দাবি, পুলিশে মিছিলের সামনে থেকে একটি ফাঁকা গুলি করে ছত্রভঙ্গ করে দেয়। তবে বিএনপির দাবি প্রত্যাখ্যান করে জেলার অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন বলেন, পুলিশ নয়, বিএনপির মিছিল থেকে ফাঁকা গুলি করার কথা শোনা গেছে। যারা গুলি চালিয়েছে তাদের বিরুদ্ধে মামলা হবে।

পুলিশি বাধায় বিক্ষোভ মিছিলটি বাধ্য হয়ে দলীয় কার্যালয়ের ফিরে যায় এবং সেখানে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সেখানে মোজাহার আলী প্রধান বলেন, বিএনপির শান্তিপূর্ণ মিছিলে গুলি চালিয়ে পুলিশ গণতান্ত্রিক আন্দোলনে বাধা দিয়েছে।

মেহেরপুর : মেহেরপুর জেলার গাংনীতে জেলা বিএনপি ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবসে’র মিছিল ও আলোচনা সভা পুলিশের বাধায় অফিস কক্ষে গৃহবন্দী হয়ে পড়ে। বৃহস্পতিবার সকালে গাংনী উপজেলা ও পৌর বিএনপির ব্যবস্থাপনায় উপজেলা বিএনপির কার্যালয় থেকে মিছিল শেষে আলোচনাসভা হওয়ার কথা থাকলেও শেষ পযর্ন্ত মিছিলটি পুলিশের বাধায় ব্যর্থ হয়ে যায়। পরে অফিস কক্ষের চার দেওয়ালের মাঝে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় পৌর বিএনপির সাধারণ সম্পাদক মকবুল হোসেন মেঘলার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- জেলা বিএনপির সভাপতি আমজাদ হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লাইলা আরজু মান বানুসহ বিএনপি ও অঙ্গসংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ।