আগামী ১-৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ পালনের দাবী

56

জাহাঙ্গীর হোসেন
বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দ আগামী ১ মে থেকে ৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ পালনের দাবি জানিয়েছেন।
জানা যায়, জাতীয় গণমাধ্যম সপ্তাহ পালনের লক্ষে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আগামী ১ মে জেলা ও উপজেলা পর্যায়ে মহান মে দিবস ও জাতীয় গণমাধ্যম সপ্তাহ পালনের লক্ষ্যে বর্নাঢ্য র‌্যালী, ২ মে পাঠ্য বইয়ে গণমাধ্যম বিষয়ক একটি অধ্যায় চালুর দাবীতে স্কুল-কলেজ পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থী কর্তৃক মাননীয় শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরন, ৩ মে বিশ্ব গণমাধ্যম মুক্ত দিবস উপলক্ষে র‌্যালী এবং স্বাধীনতার ৪৬ বছর ও আমাদের গণমাধ্যম শীর্ষক আলোচনা সভা, ৪ মে জেলা ও উপজেলা পর্যায় থেকে মাননীয় প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর সাংবাদিক নির্যাতন বন্ধে আইন প্রনয়নের দাবীতে স্মারকলিপি প্রেরন, ৫ মে জেলা ও উপজেলা পর্যায়ে সংবাদ লেখা প্রতিযোগিতা, ৬ মে সাংবাদিক নিয়োগ নীতিমালা প্রনয়নের জন্য মাননীয় তথ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরন এবং ৭ মে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)’র ঘোষিত ১৪ দফা দাবী বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, তথ্যমন্ত্রী ও বাংলাদেশ প্রেস কাউন্সিল বরাবর স্মারকলিপি প্রেরন করার মাধ্যমে সপ্তাহব্যাপী অনুষ্ঠান পালন করবে।
এদিকে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সপ্তাহব্যাপী জাতীয় গণমাধ্যম দিবস পালনকে মফস্বলের সাংবাদিকরা স্বাগত জানিয়েছেন বলে জানা গেছে। এব্যাপারে নারায়ণগঞ্জের বিশিষ্ট সাংবাদিক ও নতুনবাজার৭১.কম’র বার্তা সম্পাদক মোঃ মনির হোসেন বলেন, মফস্বলের সাংবাদিকরা নানা ঝুঁকির মধ্যে বাস করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করছেন। তারা বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে গিয়ে নানাভাবে হামলা-মামলার শিকার হলেও তাদের পক্ষে জোরালো আন্দোলন করা হয়না। তবে বিএমএসএফ সংগঠনের নেতৃবৃন্দরা নির্যাতিত সাংবাদিকের পাশাপাশি দাঁড়ানোর পাশাপাশি তাদের সুখে-দুঃখে পাশে থাকার জন্য ১-৭ মে জাতীয় গণমাধ্যম দিবস পালনের যে প্রস্তুতি নিয়েছে তার বাস্তবায়ন করা সকলের দায়িত্ব। জাতীয় অনলাইন নিউজ পোর্টাল নিউজ প্রতিদিন ডট নেট এর নির্বাহী সম্পাদক ও ফতুল্লা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বলেন, সাংবাদিকতা হচ্ছে ঝুঁকিপূর্ন পেশা। এই পেশাকে সুরক্ষিত করতেই সাংবাদিকদের এগিয়ে আসতে হবে। এর জন্য ঐক্যমত্যের কোন বিকল্প নেই। এ ক্ষেত্রে ১-৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ পালন জরুরী বলে আমি মনে করি।
অন্যদিকে সাংবাদিক মোঃ মিজানুর রহমান বলেন, আমাদের সকলের উচিৎ ১-৭ মে বিএমএসএফ’র জাতীয় গণমাধ্যম দিবস পালন করা। এতে মফস্বল সাংবাদিকদের অনেক উপকার হবে বলে তিনি মন্তব্য করেন।