সম্পর্ক স্থাপনে হোন সাবধানী

47

তানিয়া বিনতে আকরামঃ প্রাণী জগতের এক আজব সৃষ্টি মানুষ। আরো অদ্ভুত মানুষের মন। সেই মন কখন কি চায়। কিভাবে চায়, কেন চায় তা বোঝা বড় দায়। আর অবুঝ মন অনেক ক্ষেত্রেই ভুল মানুষের সঙ্গে সম্পর্কে জড়িয়ে যায়। আর যার ফলশ্রুতিতে অনেক সময় ঘটে আত্মহত্যা, খুন, নির্যাতন কিম্বা ধর্ষণের মতো ঘটনা।

মানুষের যখন কারো প্রতি ভাল লাগা কাজ করে। তখন ঘুরে ফিরে তার কথাই বারবার মাথায় আসে। তখন সেই আকর্ষণ তার থেকে দূরে গিয়েও কমানো সম্ভব হয় না।

তবে এমন পরিস্থিতিতে পড়ার আগে মানুষের উচিত মনের কথা মেনে না নিয়ে মানুষটি সম্পর্কে আরো কিছু বিষয় জেনে নেয়া। কাছ থেকে মানুষকে বিশ্লেষণ করলে, তার ভালো-মন্দ প্রত্যক্ষ করলে তার সম্পর্কে আপনি একটি সিদ্ধান্তে আসতে পারবেন, আপনি সেই মানুষটির প্রতি আপনার আবেগ অনেকাংশে কমে এসেছে।

আমরা যখন কারো প্রতি আকৃষ্ট হই হয়ত তার রূপ সৌন্দর্য, হয়ত বা তার কোনো একটি গুনের প্রতি আকৃষ্ট হয়ে তার প্রতি ভাল লাগা তৈরি হয়। কিন্তু সেই ভালোলাগা যদি আপনাকে যাতনা দিতে থাকে তাহলে সেই মানুষটির অন্যান্য কাজ কর্ম গুলো প্রত্যক্ষ করলে তার মধ্যে হয়ত এমন কিছু ত্রুটি পাবেন যেগুলো হয়ত আপনি কখনোই সমর্থন করেন না।

আমরা যখন কোনো সম্পর্কে জড়াই প্রথম দিকে সবকিছু ঠিকঠাক চলতে থাকে। কিন্তু কিছুদিন পর যখন আমরা আমাদের নিজ নিজ আচরণ বৈশিষ্ট্য, ভালোলাগা, মন্দলাগা গুলো প্রকাশ করি তখনই আমরা আমাদের মধ্যেকার অমিল বা ব্যবধান গুলো বুঝতে পারি।তখন হয়তো বলি এভাবে আর হচ্ছে না।ওর সাথে থাকা সম্ভব না।তখন ওই সমর্পকগুলো স্থায়িভাব কমে আসে এমনকি শেষ পর্যন্ত বিচ্ছেদ ও ঘটে।আর সম্পর্কের এই ফাটল বা বিচ্ছেদের প্রধান কারণ গুলোর মধ্যে  একটি হল যে,আমরা কোনো মানুষকে কাছ থেকে প্রত্যক্ষ করার আগেই তার প্রতি দুর্বলতা প্রকাশ করি এবং সম্পর্কে জড়িয়ে যাই।

সুতরাং যে কোনো ধরনের সম্পর্কে জড়ানোর আগে ভাবা উচিত। সেক্ষেত্র সময় নেয়া উচিত। যে মানুষটির সাথে সম্পর্কে জড়াচ্ছি সে মানুষটির প্রকৃতি সম্পর্কে প্রথমেই জেনে নেয়া উচিত। তাহলে দুজনার মধ্যেকার বুঝাপড়া ভাল থাকে। সম্পর্কের স্থায়িত্ব দৃঢ় হয়। মজবুত হয় বন্ধন।

লেখক: শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়