র‌্যাবের অভিযানে পাইরেসি চক্রের ২৩ সদস্য আটক

66
নিজস্ব প্রতিবেদকঃ  র‌্যাব-১১ এবং চলচ্চিত্রে অশ্লীলতা ও পাইরেসি বিরোধী টাস্কফোর্স এর সদস্যদের সমš^য়ে গঠিত আভিযানিক দল নারায়ণগঞ্জের রুপগঞ্জে অভিযান চালিয়ে একটি চক্রকে আটক করেছে । এসময় বিপুল পরিমান পাইরেটেড সিডি, কম্পিউটার, ল্যাপটপ উদ্ধারসহ চক্রের ২৩ সদস্যকে আটক করা হয়। শুক্রবার নারায়ণগঞ্জের রুপগঞ্জে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এ বিষয়ে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে র‌্যাব-১১ এর সদর দপ্তরে শনিবার দুপুর দুইটায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-১১’র উপ-অধিনায়ক আশিক বিল্লাহ জানান, বাংলাদেশ চলচিত্র জগতের পাইরেসি ও অশ্লীলতা বন্ধের জন্য র‌্যাবের ডিজিকে আহবায়ক করে একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। যার অধিনে চলচিত্র শিল্পের পাইরেসি বন্ধের জন্য র‌্যাব প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে।
শুক্রবার (২২ ডিসেম্বর) নারায়ণগঞ্জের ভূলতা এলাকায় গাউছিয়া ও তাঁতবাজার মার্কেটে অভিযান চালিয়ে অশ্লীলতা ও পাইরেসি চক্রের ২৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। এসময় তাদের হেফাজত হতে ২৯টি মনিটর, ২৯ টি সিপিইউ, ১টি হার্ড ডিস্ক এবং ২০০০ কপি পাইরেটেড সিডি উদ্ধার করা হয়।
এ ঘটনায় আটকৃতরা হলো আড়াইহাজারের মোঃ কামরুল ইসলাম(২৫), হাবিব(১৯),সুনিল দাস (৩৮), মোঃ সাইদুর রহমান (২৪), মোঃ সাইফুদ্দিন(২৮), রুপগঞ্জের মোঃ মামুন (২৩), রাজীব চন্দ্র দাস (২৯), মোঃ ফিরোজ (২৭), বিপ্লব (২৬), মোঃ আল মামুন (২৪), সুমন সরকার (২২), মোঃ খোরশেদ আলম (২৮), স্বপন (২৩) মোঃ সৌরভ চৌধুরী (২২), মোঃ সোহেল (২৪),মোঃ কাউসার (২৪), মোঃ সুমন (২২), মোঃ সাইদুর রহমান (২৪), মোঃ জয়েন উদ্দিন ওরফে জয়নাল (৩২), মোঃ জহিরুল ইসলাম (২০), মোঃ ইসমাইল হোসেন ওরফে শিপলু (২২), নাহীদ হোসেন (১৮), মোঃ এনামুল হক (৩০)।
গ্রেফতার কৃতদের বিরুদ্ধে রুপগঞ্জ থানায় আইনানুগ ব্যাবস্থা পক্রিয়াধিন রয়েছে। সংবাদ সম্মেলনে আরো জানানো হয় চলতি বছরে র‌্যাব-১১ নারায়ণগঞ্জ ও কুমিল্লায় অভিযান চালিয়ে পর্ণোগ্রাফি ও পাইরেসী চক্রের ৫৫জন সক্রিয় সদস্যকে আটক করেছিলো। সেই সময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ৫৪টি কম্পিউটার, ২টি ল্যাপটপ, ৫হাজার ৯শ ৮০টি পাইরেটেড সিডিসহ বিপুল পরিমান সরঞ্জমাদি উদ্ধার করা হয়।
এবিষয়ে সংবাদ সম্মেলন শেষে র‌্যাব-১১’র অধিনায় লেঃ কর্ণেল কামরুল ইসলাম একান্ত সাক্ষাৎকারে আমাদের সময়কে জানান, শুক্রবারের অভিযানে যাদেরকে আটক করা হয়েছে তারা পাইরেসি চক্রের একেবারে শেষের দিকের সদস্য। এই চক্রের মূল সদস্যদের ধরার জন্য র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে। আমরা ভবিষ্যতে চলচিত্রের এই পাইরেসি বন্ধের জন্য আরো ব্যাপক অভিযান পরিচালনা করবো। আমাদের যে টাস্কফোর্স কমিটি আছে তার মাধ্যমেই আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে টাস্কফোর্সের মাধ্যমে ডন বিপ্লব, পাইরেসী তুষার, মোঃ বনি ইসলামসহ আড়াই হাজার সংশ্লিষ্ট অপরাধীকে গ্রেফতার করেছে। এবং এ সংক্রান্তে প্রায় ৮শতাধিকের মামলা হয়েছে। চলচিত্র শিল্প আমাদের তথা বাংলাদেশের সম্পদ। এই সম্পদ রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে।