বাংলাদেশে বড় সমস্যা হয়ে উঠছে ডায়াবেটিস

127

আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি daiপালিত হচ্ছে। এ বছর দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সুশৃঙ্খল জীবন যাপন করুন :ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন।’

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও স্বাস্থ্য খাতে ডায়াবেটিস বড় সমস্যা হয়ে উঠছে। জীবনাচারের পরিবর্তনের কারণে অসংক্রামক ব্যাধিটি শহর ছাড়িয়ে এখন গ্রামেও ছড়িয়ে পড়ছে। বর্তমানে বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা ৮০ লাখ।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, সাধারণ মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকার অঙ্গীকারবদ্ধ। সরকার দেশব্যাপী স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন, প্রয়োজনীয় ডাক্তার ও নার্স নিয়োগসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। ফলে স্বাস্থ্যসেবা উন্নয়নের পাশাপাশি বিভিন্ন সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সাফল্য অর্জিত হয়েছে। তবে ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক ব্যাধি ক্রমান্বয়ে বাড়ছে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ। স্বাস্থ্যসম্মত জীবনাচরণের মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণে রেখে কর্মক্ষম জীবনযাপন সম্ভব বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন।

বাণীতে প্রধানমন্ত্রী ডায়াবেটিসকে একটি বড় স্বাস্থ্য সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, এ ব্যাপারে জনসাধারণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করতে হবে। তিনি স্বাস্থ্যসেবায় নিয়োজিতদের আরো আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানান। প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবার মানোন্নয়নের ফলে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেলেও ডায়াবেটিসজনিত সৃষ্ট রোগব্যাধি দিন দিন বাড়ছে। ডায়াবেটিসজনিত স্বাস্থ্য সমস্যা নিয়ন্ত্রণে রেখে যদি আক্রান্তদের কর্মক্ষম রাখা যায় তাহলে তারাও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। তিনি উল্লেখ করেন, বাংলাদেশের স্বাস্থ্য সূচকগুলোর উন্নয়ন আজ বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে।

এদিকে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৬’ উপলক্ষে সচিবালয়ে গতকাল সোমবার আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশের স্বাস্থ্য খাত ও দিবস উদযাপনের বিভিন্ন দিক তুলে ধরেন। ডায়াবেটিস বর্তমান বিশ্বের সর্বাপেক্ষা গুরুতর ব্যাধিগুলোর মধ্যে অন্যতম জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডায়াবেটিস প্রতিরোধে বাল্যকাল থেকেই স্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত খেলাধুলা, পরিমিত ব্যায়াম, নিয়মিত হাঁটা এবং সুষম খাদ্যাভ্যাস গড়ে তোলা প্রয়োজন।

দিবসে বিভিন্ন কর্মসূচি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার আয়োজন, স্যুভেনির প্রকাশ, ডায়াবেটিস নির্ণয়ে রক্ত পরীক্ষা, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী, জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, চলচ্চিত্র প্রদর্শনী, জারিগান, সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে ডায়াবেটিসজনিত স্বাস্থ্য সমস্যার ওপর আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।’

বাড়ছে শিশু ডায়াবেটিস : দেশে আশঙ্কাজনকহারে বাড়ছে শিশু ডায়াবেটিস। শতকরা ৫ ভাগেরও বেশি শিশু ডায়াবেটিসে আক্রান্ত। এই অবস্থার পেছনে খাদ্য এবং পরিবেশ দূষণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে গতকাল বুধবার পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়। কলাবাগানের পবা মিলনায়তনে ‘শিশুদের ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার উপর একটি গবেষণার ফল প্রকাশ করা হয়।

ইব্রাহীম মেডিক্যাল কলেজের অধ্যাপক ড. আবু সাঈদের করা ‘শিশুদের ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার কারণ হিসেবে বলেন, বর্তমানে শিশুরা খেলাধুলার সুযোগ পায় না; অন্যদিকে তারা জাঙ্কফুডের উপর বেশি আসক্ত হয়ে পড়ছে। যে কারণে বয়স ও উচ্চতা অনুয়ায়ী তাদের ওজন বেড়ে যাচ্ছে। আর বাড়তি ওজনের শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে ডায়াবেটিসে। -ইত্তেফাক