বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতি হতে পারবেন না এমপিরা : হাইকোর্ট

30

নিজস্ব প্রতিবেদক: সংসদ সদস্যরা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হতে পারবেন না বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। রবিবার সকালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। এর আগে গত বুধবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি জিন্নাত আরা ও একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ উক্ত আদেশ দেন।

আদেশে বেসরকারি বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী রাশেদ খান মেননকে সভাপতি করে রাজধানীর ভিকারুননিসা নুন স্কুলের গঠিত ম্যানেজিং কমিটি বাতিল ও অবৈধ ঘোষণা করা হয়।ওইদিন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ জানান, এখন থেকে নির্বাচনের মাধ্যমে পরিচালনা পরিষদ গঠনের আদেশ দিয়েছেন আদালত।

চলতি বছরের ১৬ জানুয়ারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা সংক্রান্ত গভর্নিং বডি প্রবিধানমালা ২০০৯ এর ধারা ৫ (সংসদ সদস্যদের সভাপতি থাকার বিধান), ধারা ৫০ (বিশেষ কমিটি গঠনের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা) ও ভিকারুননিসা নুন স্কুলের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করা হয়।

এই ধারা বাতিলের আগে প্রো-বিধানের ৫ ধারায় ক্ষমতা বলে স্থানীয় সংসদ সদস্য চারটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতি অধিষ্ঠিত হতে পারতেন।