Auto Draftইতালির ৯ নাগরিকের মরদেহ নিয়ে বিশেষ বিমানের ঢাকা ত্যাগ

31

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে বন্দুকধারীদের হামলায় নিহত ইতালির ৯ নাগরিকের মরদেহ নিয়ে একটি বিশেষ বিমান ঢাকা ত্যাগ করেছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মঙ্গলবার দুপুর ১টার দিকে বিমানটি ঢাকা ত্যাগ করে।
এর আগে লাশ দেশে নিয়ে যেতে ঢাকায় আসেন ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী ল্যাপো পিস্তেলি। মঙ্গলবার সকালে একটি বিশেষ বিমানে তিনি ঢাকায় আসেন। বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ইফতেখার জাহান।
জানা গেছে, ঢাকা বিমানবন্দর থেকেই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও ইতালির রাষ্ট্রদূত মারিও পালমাকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল হলি আর্টিজান পরিদর্শন করেছেন তিনি।
প্রসঙ্গত, শুক্রবার রাতে হলি আর্টিজান হোটেলে জঙ্গিদের হামলায় ৯ ইতালীয়সহ ২২ জন নিহত হন। পরে যৌথবাহিনীর উদ্ধার অভিযানে ৬ জঙ্গিও নিহত হন। সোমবার বনানীর আর্মি স্টেডিয়ামে এ হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সর্বস্তরের মানুষ। এরপর সিএমএইচ থেকে নিহত ইতালীয় নাগরিকদের মরদেহ বুঝে নেন ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা।
এদিকে, বন্দুকধারীদের হামলায় ইতালির ৯ নাগরিক নিহতের ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করছে ইতালি। এর অংশ হিসেবে রাজধানী রোমসহ ইতালির সব প্রধান শহরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। নিহতদের স্মরণে রোমের ক্যাম্পিডোগলিও প্রাসাদকে ইতালির পতাকার রঙে রাঙানো হয়।
প্রসঙ্গত, গত শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশান ২ নম্বরের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলা চালায় কয়েকজন সশস্ত্র জঙ্গি। ঘটনার পর অভিযান চালাতে গেলে জঙ্গিদের হামলায় বনানী থানার ওসি সালাউদ্দিন ও গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম নিহত হন। জঙ্গিরা রাতেই তিন বাংলাদেশিসহ ২০ জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে। শনিবার সকালে যৌথবাহিনী ওই রেস্টুরেন্টে কমান্ডো অভিযান চালায়। এতে ছয় জঙ্গি নিহত হয়। গ্রেফতার করা হয় একজনকে। জীবিত উদ্ধার করা হয় ১৩ জিম্মিকে। নিহত বিদেশিদের মধ্যে ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি ও একজন ভারতীয়। বাংলাদেশিদের মধ্যে একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ছিলেন।