হারাম টাকায় ট্যাক্স না দেয়ার আহবান সেলিম ওসমানের

49

ঘুষ ও হারাম টাকা থেকে সরকারি ট্যাক্স না দেয়ার জন্যে সকলের প্রতি আহবান জানিয়েছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আলহাজ্ব একেএম সেলিম ওসমান।

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জ ক্লাবের কমিউনিটি সেন্টারে নারায়ণগঞ্জ কর-অঞ্চলের আয়োজনে আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

তিনি বলেন, ‘ঘুষের টাকা ও হারাম টাকায় সরকারী ট্যাক্স দেওয়া যাবে না। সঠিক পথে আয় করে দেশের উন্নয়নের জন্য সেই আয়ের একটি অংশ দিতে হবে। দেশের উন্নতি করতে হলে নৈতিক দ্বায়িত্ব পালন করে আয়-কর দিতে হবে। যিনি নৈতিক দ্বায়িত্ব অবহেলা করবেন তিনি এই দেশের সন্তান হতে পারেন না।’

মেলার আয়োজকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে ২৫হাজার মানুষ ট্যাক্স দেয় ৭০হাজার মানুষ দেয় না, তাদের ভিতরে ভয়। কারণ একবার দিলে মনে হয় আর বের হওয়া যাবে না। বার বার দিতে হবে। এখানে মেলা হচ্ছে পন্য বিক্রির জন্য নয়, মানুষকে বুঝানোর জন্য। একদিন মেলা করে সরকারকে দেখালেন, পত্র-পত্রিকায় ছবি আনলেন, কিন্তু সাধারণ মানুষ বুঝলো না কর কি? কেন দেয়। তাহলে তারা এই কর দেওয়া থেকে পিছিয়ে থাকবে। তাই সকল ব্যবসায়ীদের সাথে বসতে হবে, সাধারণ মানুষকে বুঝাতে হবে। এই অনুষ্ঠানে ক্লাবের কমিউনিটি সেন্টারে না হয়ে গ্রীন লনে হতে পারতো, অথবা স্টেডিয়ামে। দরকার হলে ব্যবসায়ীরা স্পন্সার করতো, সহযোগিতা করতো। কিন্তু কর অফিসের কর্মকর্তারা কোন যোগাযোগিতাই করেন নাই।’
তিনি আরো বলেন, ‘নারায়ণগঞ্জ থেকে কত কর ওঠে, সেই কর নারায়ণগঞ্জের কোন উন্নয়ন খ্যাতে যায় কোন কিছুই উলেখ্য করে নাই। একটি মানুষ দেখলে উৎসাহ হবে। ব্যবসায়ীদের চাপ দিলে ব্যবসায়ীরা কঠোর হবে। আপন হবার চেষ্ঠা করেন তাতে সাফল্য লাভ করতে পারবেন। টানবাজার, নয়ামাটির ব্যবসায়ীদের যেভাবে চাপ দেওয়া হয় খাতা পত্র বের করে হিসাব দেখা হয়। আমি বললে, আপনার ট্যাক্স অফিসের লোকজন রাস্তায় নামতে পারবে না।’

আলোচনা সভা শেষে ফিতা কেটে, বেলুন এবং পায়রা উড়িয়ে মেলা উদ্বোধন করেছেন নারায়নগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান।

কর অঞ্চল-নারায়ণগঞ্জ’র কর কমিশনার মোঃ রেজাউল করিম চৌধুরী’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. রাব্বী মিয়া।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোস্তাফিজুর রহমান, চেম্বার অব কর্মাস এন্ড ইন্ড্রাষ্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল, তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী, নারায়ণগঞ্জ-৫ সহধর্মীনি নাসরিন ওসমান, বিকেএমইএ’র সহ-সভাপতি (অর্থ) জিএম ফারুক, এফবিসিসিআই’র পরিচালক প্রবির কুমার সাহা, ব্যবসায়ী তারাপদ আর্চায্য সহ আরো অনেকে।