নারায়ণগঞ্জের শীর্ষ নেতাদের বিতর্কীত কর্মকান্ডে সাংগঠনিক ভাবে দূর্বল হয়ে পরেছে বিএনপি

89

বিরোধেই ধংস হচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি। সাংগঠনিক ভাবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও কোন কজা হচ্ছে না। এ নিয়ে দলের তৃনমূলে শীর্ষ নেতাদের নিয়ে ক্ষোভ যেন বেড়েইে চলছে। বিএনপির মাঠ পর্যায়ের নেতাকর্মীদের অভিযোগ, বিএনপি সাংগঠনিক ভাবে পিছিয়ে থাকার পেছনে দলের শীর্ষ নেতারাই দায়ি। শীর্ষ নেতাদের কারণে বিএনপি বার বার ঘুরে দাঁড়াতে গিয়ে ব্যর্থ হচ্ছে। কর্মীদের অভিযোগ, দলের শীর্ষ নেতাদের নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে গিয়ে দলের একে অপরের সাথে দ্বন্ধে লিপ্ত হয়ে দলকে বিপদে ঠেলে দিচ্ছে। যে কারণে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা কোন কর্মসূচি পালন করতে গিয়ে বার বার হয়রানীর শিকার হচ্ছে। বিএনপি সাংগঠন ভাবে দূর্বল হয়ে পরায় পুলিশি নির্যাতনেরও শিকার হচ্ছে দলের নেতাকর্মীরা। এ নিয়ে কর্মীদের মধ্যে ক্ষোভের যেন অন্ত নেই। এদিকে, জেলা বিএনপির আংশিক কমিটি গঠন হলেও প্রায় ৭ বছরেও পূর্নাঙ্গ কমিটি দিতে পারেনি বিএনপির শীর্ষ নেতারা। এ নিয়ে বিএনপির তৃনমূলে চরম ক্ষোভ বিরাজ করছে। এছাড়া বিএনপির কেন্দ্রীয় সম্মেলনের পর জেলা কমিটি নতুন করে পূর্নগঠনের তাগিদ থাকলেও জেলা বিএনপির পদধারী নেতারা কেন্দ্রীয় নিদের্শ পালনেও ব্যর্থতার পরিচয় দিয়ে এমন অভিযোগ বিএনপির মাঠ পর্যায়ের নেতাকর্মীদের। অন্যদিকে, নতুন কের জেলা ও মহানগর কমিটি গঠন নিয়ে বিএনপিতে বিরোধ চরমে পৌছেছে। কমিটির সভাপতি পদ নিয়ে একাধিক নেতারা নানা ভাবে লবিং গ্রুপিং অব্যাহত রেখেছে। ইতোমধ্যে একাধিক নেতা প্রকাশ্যে বিরোধে জড়িয়েও আলোচিত-সমালোচিত হয়েছে। তবে কমিটিতে কে সভাপতি আর কে সাধারন সম্পাদক হবে এ সিদ্ধান্ত দলের চেয়ারপারসন খালেদাই জিয়াই নিবেন। আর এই সিদ্ধান্তের জন্য খালেদা জিয়ার দিকে তাকিয়ে রয়েছে নারায়নগঞ্জ বিএনপির নেতাকর্মীরা। তবে কবে নাগাদ এসব কমিটিগুলো নতুন করে গঠন করা হবে তা অনেক অনিশ্চত ।
সূত্রমতে, দিন যতো সামনে দিকে অগ্রসর হচ্ছে বিএনপিতে ততোই বিরোধ শক্তিশালী হচ্ছে। জেলা বিএনপির শীর্ষ নেতাদের বিরোধের কারণে নারায়ণগঞ্জ বিএনপির সাংগঠনিক ভীত দূর্বল হয়ে পরেছে। নেতারা নিজেদের অবস্থধান ধরে রাখতে গিয়ে একে অপরের সাথে বিরোধে জড়িয়ে দলীয় কর্মীদের মধ্যে বিভাজ সৃষ্টি করে নিজেরা লাভবান হতে চাইছেন এমন অভিযোগ বিএনপির তৃনমূলের নেতাকর্মীদের। কর্মীদের অভিযোগ, বিএনপির শীর্ষ পর্যায়ের বেশ কিছু নেতার কারণেই বিএনপির বর্তমান বেহাল অবস্থা হয়েছে। এসব নেতারা পদ ও নিজেদের অবস্থানে অনঢ় থাকতে গিয়ে দলকে সাংগঠনিক ভাবে দূর্বল করে দিচ্ছে। আর এর খেসারত দিতে হচ্ছে দলের সাধারন নেতাকর্মীদের। তৃনমূলের অভিযোগ, নারায়ণগঞ্জ বিএনপির নেতারা দলের মধ্যে নিজেদের অবস্থান শক্ত রাখতে গিয়েই দলের মধ্যে বিরোধ সৃষ্টি করছে। নেতাদের মধ্যে এই চলমান বিরোধ দলকে বিপদের দিকে ঢেলে দিচ্ছে। যা আগামীদিনের জন্য আরো কঠিন হয়ে দাঁড়াবে বলে মনে করছেন বিএনপির তৃনমূলের নেতাকর্মীরা।
এদিকে, প্রায় ৭ বছরেও পূর্নঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হওয়ায় বিএনপির তৃনমূলে রয়েছে চরম ক্ষোভ। এরমধ্যে কেন্দ্রীয় কমিটি গঠন হলেও নারায়ণগঞ্জ বিএনপি নতুন করে ঢেলে সাজাতে পারেনি জেলা বিএনপির শীর্ষ নেতারা। যদি জাতীয় সম্মেলনের পর নারায়নগঞ্জ বিএনপি নতুন করে গঠনের তাগিদ দেয়্ াহয়েছি। কিন্তু জেলার শীর্ষ নেতারা দলের হাই কামন্ডে নিদের্শ পালনে ব্যর্থ হয়েছে এমন অভিযোগ বিএনপির তৃনমূলের নেতাকর্মীদের। বিএনপির মাঠ পর্যায়ের নেতাকর্মীদের মতে, নারায়ণগঞ্জ বিএনপি নতুন করে গঠন করা হলে বিএনপি নতুন করে ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। রাজনৈতিক বোদ্ধা মহলের মতে, নারায়ণগঞ্জ বিএনপিকে সাংগঠন ভাবে শক্তি অর্জণ করতে হলে জেলা বিএনপি তৃনমূল থেকে নুতন কের সাজাতে হবে। আর এসব কমিটিতে তরুনদের প্রধান্য দেয়া হলে বিএনপি আগের অবস্থানে ফিরে আসতে সক্ষম হবে। অন্যথায় নারায়নগঞ্জ বিএনপির জন্য আগামী আরো কঠিন সময় অপেক্ষা করছে।