সংস্কারের অভাবে আড়াইহাজারে পৌরসভায় জলাবদ্ধতা

27

আড়াইহাজার প্রতিনিধি
সংস্কারের অভাবে নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভায় বেশ কিছু এলাকায় সামান্য বৃষ্টিতে দেখা দিচ্ছে জলাবদ্ধতা। পৌরসভাকে বারবার অবহিত করার পরও কোনো উদ্যোগ নিচ্ছে না। এতে জনমনে প্রচন্ড ক্ষোভের বিরাজ করছে। জানা গেছে, দক্ষিণপাড়া সংযোগ সড়ক দিয়ে প্রতিদিন প্রায় ১০ হাজার মানুষ যাতায়ত করে থাকে। উপজেলার পূর্বাঞ্চলের অধিকাংশ মানুষই এই সড়ক দিয়ে সিএনজিসহ বিভিন্ন পরিবহনে করে আসা-যাওয়া করেছেন। ব্যস্ততম এসড়ক দিয়ে মালবাহি শতশত গাড়ী প্রতিদিন চলাচল করছে। স্থানীয় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানেও যাতায়ত করছে শতশত শিক্ষার্থী। কিন্তু দু:খের বিষয় মাত্র একঘন্টা বৃষ্টিতেই ব্যস্ততম এ সড়কটিতে সাতদিন পানি জমে থাকে। তবে পৌরসভা কর্তৃপক্ষ আশ্বস্ত করেছেন, ভাঙা অংশের সংস্কারে দ্রæত পদক্ষেপ নেয়া হবে।

সড়কটি নিয়ে প্রতিবেদন করতে গেলে সাংবাদিকদের স্থানীয়রাসহ পথচারীরা জানান, তাদের দু:খ দুর্দশার কথা তুলে ধরেন। তারা জানান, প্রতিদিন হাজারো পথচারীকে যাতায়তে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ছয় মাস আগে সড়কের উক্ত অংশ মেরামতের আশ্বাস দিয়েও মেরামতে কোনো প্রকার উদ্যোগ নেয়া হয়নি। ক্ষমতার দাপটের কারণে কয়েকদিন স্থানীয় (অব:) এক কনস্টেবলের ছেলে বিয়ে উপলক্ষে উক্ত অংশটি সামান্য মেরামত করা হয়। কিন্তু পরে আগের অবস্থায় ফিরে যায়। অনেকে অভিযোগ করেন, একব্যাক্তির বিয়েকে কেন্দ্র করে তাৎক্ষনিক রাস্তাটি মেরামত কাজ করা হয়। কিন্তু বর্তমানে হাজারো মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে সড়কটি কেন মেরামত করা হচ্ছে না। এনিয়ে জনমনে প্রশ্নের জম্ম দিয়েছে।

এই রাস্তায় নিয়মিত যাতায়তকারী দক্ষিণপাড়া এলাকার ছগীর মিয়া বলেন, গত কয়েক মাস আগে রাস্তাটির উক্ত অংশে মেরামত করা হয়। স্থানীয় এক (অব:) পুলিশ কনস্টেবলের ছেলে বিয়েকে কেন্দ্র করে। কিন্তু হাজারো পথচারী প্রতিদিন দুর্ভোগের শিকার হচ্ছেন। অথচ এখন কেন রাস্তাটির উক্ত অংশ মেরামত করা হচ্ছে না। একঘন্টার বৃষ্টিতে অন্তত সাতদিন পানি জমে থাকে। প্রতিদিন এখানে বিভিন্ন গাড়ী আটকে থাকতে দেখা যায়। প্রতিনিয়তই জনগণ ভোগান্তির শিকার হচ্ছেন। আড়াইহাজার মডেল একাডেমির এক শিক্ষক বলেন, এসড়কে চলাচল করতে গিয়ে স্কুলের শিক্ষার্থীরা চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে তাদের শিক্ষাথীর উপস্থিতিও কমে গেছে।

আড়াইহাজার পৌরসভার উপ-সহকারি প্রকৌশলী আকবর আলী আবির বলেন, রাস্তাটি এলজিইডি’র অধিনে। তাই এটি মেরামত করার এখতিয়ার আমাদের নেই। তবে জনদুর্ভোগ লাঘবে মেরামতের ব্যবস্থা করা হবে।