মেয়র আইভীর রাগও কোরবানী হয়ে যাবে- সেলিম ওসমান

69

নিজস্ব প্রতিবেদকঃ নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর) আসনের সংসদ সদস্য ও বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান বলেছেন, আমাদের একটাই উদ্দেশ্য নারায়ণগঞ্জবাসী যাতে শান্তিতে বসবাস করতে পারে শান্তিতে চলাফেরা করতে পারে। আজকে মেয়র আইভী আসলে ভাল হতো। হয়তো তিনি আমাদের উপরে রাগ করে আছেন। আমি আশা করবো কোরবানী ঈদের সঙ্গে সঙ্গে মেয়র আইভীর রাগও কোরবানী হয়ে যাবে। এরপর আমাদের মধ্যে আর কোন বিভেদ থাকবেনা। আমি সিটি করপোরেশনের গোলামী করতে এসেছি। কিন্তু জনগণকে কষ্ট দিয়ে ব্যবসা করা যাবেনা। নিতাইগঞ্জের ট্রাকস্ট্যান্ডটি অপসারণ করায় ৭০ হাজার মানুষ আমাকে সাধুবাদ জানিয়েছেন। নারায়ণগঞ্জের ৫জন সংসদ সদস্য সিটি করপোরেশনের মেয়র, ডিসি এবং এসপিকে নিয়ে যে দিন এক টেবিলে বসতে পারবো আমি মনে করবো সেদিনই আমার কাজ শেষ। যেদিন সবাইকে নিয়ে এক টেবিলে বসতে পারবো সেদিন থেকে নারায়ণগঞ্জে বিরাজ করবে শান্তি আর উন্নয়ন হবে আরো অনেক বেশি গতিশীল। আশা করছি সেই দিন আর খুব বেশি দূরে নয়। বর্তমান পরিস্থিতিতে নারায়ণগঞ্জের পরিবর্তন আনতে সকলে যেভাবে সহযোগীতা করছেন এভাবে সহযোগীতা করলে খুব দ্রæতই আমরা প্রাচ্যেরডান্ডির ঐতিহ্য ফিরিয়ে এনে একটি শান্তির নগরী প্রতিষ্ঠা করতে পারবো।
রোববার দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শহরে সৃষ্ট যানজট এবং ট্রাকে মালামাল লোড-আনলোড করার ব্যাপারে নিতাইগঞ্জের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফার্টিলেজার অ্যাসোসিয়েশনের সাথে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের যৌথ মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠান শেষে ৪০ জন আনসারের ২ মাস ডিউটি ও উৎসব ভাতা বাবদ আনসার কমান্ডারের হাতে মোট ১৫ লাখ ৯৮ হাজার ২০০ টাকা তুলে দেন সেলিম ওসমান।
সেলিম ওসমান আরো বলেন, চাষাঢ়া থেকে পাগলা পর্যন্ত এবং চাষাঢ়া থেকে সাইনবোর্ড পর্যন্ত সড়কের দুই পাশে ট্রাক পার্কিং করে রাখা যাবেনা। খানপুর মেট্রো হল মোড়েও ট্রাক পার্কিং করে রাখা যাবেনা। দিনের বেলায় দূরবর্তী কোন স্থান থেকে ট্রাক আসলে সেটাকে পঞ্চবটি ট্রাক টার্মিনালে রাখতে হবে। নিতাইগঞ্জের ব্যবসায়ীদের জন্য ৩০টি, ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের জন্য ৩০টি এবং ফার্টিলেজার অ্যাসোসিয়েশনের ২০টি সহ মোট ৮০টি ট্রাক দিনের বেলায় শহরে প্রবেশ করে মালামাল লোড-আনলোড করতে পারবে। তবে কোন অবস্থায় কেউ রাস্তায় ট্রাক রেখে সাধারণ মানুষের চলাচলে বিঘœ ঘটাতে পারবে না। আইন ভঙ্গকারী ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাৎক্ষনিক জেল দেওয়ার শাস্তির বিধান রাখা হয়েছে এবং উক্ত বিধানে সকল ব্যবসায়ী নেতৃবৃন্দ সম্মতি প্রকাশ করেছেন। ৮০টি ট্রাকের মধ্যে প্রতিটি ট্রাক আগের নিয়মেই ৩ ঘন্টা অবস্থান করতে পারবে। এর বাইরে অন্যান্য জেলা থেকে নারায়ণগঞ্জে আসা অতিরিক্ত ট্রাক গুলো পঞ্চবটিতে সিটি করপোরেশনের ট্রাক স্ট্যান্ডে অবস্থান করবে। প্রতিটি ট্রাক নিউ মেট্রো হলের মোড় হয়ে শহরে প্রবেশ করবে। প্রবেশকালে মেট্রো হল মোড় একটি টোকেন দেওয়া হবে এবং মন্ডলপাড়া বিজ্রের সামনে থেকে আরো একটি টোকেন দেওয়া হবে। মন্ডলপাড়া থেকে টোকে দেয়ার পর নির্ধারিত ৩ ঘন্টা সময় হিসেব করা হবে। ট্রাক প্রবেশের এই নিয়মকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরিত করা হবে। এছাড়াও রাতের বেলা রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত পন্য লোড আনলোড করা যাবে। যত দিন পর্যন্ত নিতাইগঞ্জ এলাকায় রেলওয়ের জমিটিতে একটি স্ট্যান্ড তৈরি করা সম্ভব না ততদিন শৃঙ্খলা বজায় রাখতে এই পদ্ধতি গ্রহণ করা হয়েছে। রাতের বেলায় শহীদ বাপ্পী স্মরনীতে চালের গোডাউনের সামনে লোড আনলোড করতে পারবে। তবে জনচলাচলে বিঘœ সৃষ্টি করা যাবেনা।
সেলিম ওসমান বলেন, চাষাঢ়া মোড়ে শীতল এসি বাস পরিবহনের ৭/৮টি গাড়ি সবসময় থামিয়ে রাখা হয়। ওই বাস কাউন্টারের স্থানে যাতে করে বিত্তবানদের সুবিধা দিতে গিয়ে একটির অধিক বাস রেখে সাধারণ মানুষের দুর্ভোগ সৃষ্টি না করা হয় সেই বিষয়টির প্রতি নজর দিতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের প্রতি অনুরোধ করেন তিনি। এছাড়া রাইফেল ক্লাবের মোড়ে, চাষাঢ়া মোড়ে খাজা সুপার মার্কেট ও সুগন্ধার সামনেও গড়ে উঠেছে টেম্পুস্যান্ড। এছাড়া যত্রতত্র স্ট্যান্ডও যানজটের অন্যতম কারণ। তিনি এ বিষয়ে জেলা প্রশাসককে ব্যবস্থা নেয়ার আহবান জানান। এছাড়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশন থেকে কত গুলো রিকশার লাইসেন্স দেয়া হয়েছে এবং শহরে কত গুলো রিকশা চলাচল করছে এ বিষয়ে জেনে সেগুলোতে ডিজিটাল নম্বর প্লেট লাগানোর উদ্যোগ নিতেও আহবান জানান।
নারায়ণগঞ্জ বাসস্ট্যান্ড প্রসঙ্গে সেলিম ওসমান বলেন, নারায়ণগঞ্জ বাসস্ট্যান্ডটি এককভাবে নিয়ন্ত্রন করেন শহীদুল্লাহ। শহরবাসী এখন দাবী তুলছেন বাসস্ট্যান্ডটিকে শহরের বাইরে নিয়ে যেতে। স্থানীয় পত্রিকা গুলোতেও এমন সংবাদ ছাপানো হচ্ছে। কিন্তু পরে বাসস্ট্যান্ড সরানোর পর দেখা যাবে ওই একই পত্রিকায় আবার নিউজ হবে বন্দরের মানুষ নদী পাড় হয়ে বাস স্ট্যান্ডে যেতে বাস ভাড়ার অধিক টাকা রিকশা ভাড়া গুনতে হচ্ছে। করলেও দোষ আবার না করলেও দোষ। কথায় আছে যত দোষ নন্দ ঘোষ। তারপর সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র আমরা সবাই জনপ্রতিনিধি। আমরা জনগনের গোলামি করতে এসেছি। জনগনকে স্বস্তি দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। আমি জেলা প্রশাসকের প্রতি অনুরোধ রাখবো পরিবহণ মালিক ও শ্রমিক নেতৃবৃন্দদের সাথে আলোচনায় ব্যবস্থা করে তাদেও সাথে কথা বলেন। শহরের বাইরে বাস স্ট্যান্ড নির্মাণের জায়গা না পাওয়া পর্যন্ত তাদেরকে একটি শৃঙ্খলার মধ্যে রাখার জন্য করনীয় সম্পর্কে আলোচনা করুন তারপর আমি বিদেশ থেকে ফিরে এসে সর্ব সম্মতিক্রমে একটি চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবো। নারায়ণগঞ্জে ৪০০ বছর নোংরামি চলেছিল যেটা টানবাজার পতিতালয় হিসেবে পরিচিত ছিল। শুধু টানবাজারেই নয় কালিরবাজার নিমতলীতেও ছিল। কিন্তু নারায়ণগঞ্জবাসী দেখিয়েছে তারা ইচ্ছে করলেই অনেক কিছু পারে।
সভাপতির জেলা প্রশাসক রাব্বি মিয়া বলেন, যত্রতত্র স্ট্যান্ডের বিষয়ে আমরা শীঘ্রই অভিযান পরিচালনা করবো। নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডেও আমাদের ৭ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজ করেছে। তবে আইন ভঙ্গকারীদের আমরা জরিমানা নয় জেল দিব। আমাদের মধ্যে পারস্পরিক সম্মানবোধ জাগ্রত করতে হবে। সব কাজ সিটি করপোরেশনের করতে হবে এমনটি ভাবলে চলবে না। আমরা যারা শহরে বাস করি তাদেরও দায়িত্ববোধ রয়েছে। আমাদের ছোট ছোট উদ্যোগ নারায়ণগঞ্জকে একটা পর্যায়ে নিয়ে যাবে।
পুলিশ সুপার মঈনুল হক বলেন, নিতাইগঞ্জ ট্রাক স্ট্যান্ড নিয়ে কোন ধরনের অনিয়ম যাতে সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বাসস্ট্যান্ড ও যত্রতত্র স্ট্যান্ডের বিষয়ে ঐক্যমতের ভিত্তিতে পদক্ষেপ নিলে এ সকল বিষয় সমাধান করা সম্ভব বলে তিনি মনে করেন।
জেলা প্রশাসক রাব্বি মিঞার সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার মঈনুল হক, এডিএম হামিদুল হক, আনসার জেলা কমান্ডার লুৎফর রহমান, সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) আব্দুর রশিদ, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন পারভেজ, বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি এম সোলায়মান, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান মুন্না, সিটি করপোরেশনের ১৪নং ওয়ার্ড কাউন্সিলর শফিউদ্দিন প্রধান, নারায়ণগঞ্জ ট্রাক মালিক সমিতির সভাপতি মতিউল্লাহ মিন্টু, সাবেক সভাপতি হারুনুর রশিদ বাবুল, আটা ময়দা মিল মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন, অটো ফ্লাওয়াল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ ওয়াজেদ আলী বাবুল, তেল চিনি ব্যবসায়ী সমিতির সভাপতি শংকর সাহা, ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মাসুদুর রহমান মানিক সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।