রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার যাবেন ঢাকায় কর্মরত বিদেশী কূটনীতিকরা

65

মায়ানমারের সরকারি বাহিনীর নির্যাতন থেকে জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখতে কক্সবাজার যাবেন ঢাকায় কর্মরত বিদেশী কূটনীতিকরা। ১৩ই সেপ্টেম্বর তাদের কক্সবাজার নিয়ে যাবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন। আজ সোমবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দক্ষিণ এশিয়া ও আসিয়ানভুক্ত দেশগুলোর কূটনীতিকদের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ব্রিফ করার পর মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে গতকাল ইউরোপ, আমেরিকা ও আরব দেশগুলোর কূটনীতিকদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিফিং শেষে মন্ত্রী জানিয়েছিলেন, রোহিঙ্গা পরিস্থিতিতে বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেছেন তারা। একই সঙ্গে এ ইস্যুতে বাংলাদেশকে সহায়তারও প্রতিশ্রুতি দিয়েছেন কূটনীতিকরা।

গত ২৪ অগাস্ট রাতে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার ঘটনার পর থেকে রোহিঙ্গাদের গ্রামে গ্রামে চালানো হচ্ছে হত্যা আর ধ্বংসযজ্ঞ। যারা প্রাণে বেঁচে গেছেন, তারা ছুটে আসছেন বাংলাদেশ সীমান্তের দিকে।

গত চার দশকে ধরে আসা ৪ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে এই দফায় আরও তিন লাখের মতো রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বলে ইতোমধ্যে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। (আরআই)