সোনারগাঁয়ে ফরম পূরনে ব্যর্থ স্কুল ছাত্রী আত্মহত্যার প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

49

সোনারগাঁ প্রতিনিধিঃ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সোনারগাঁ জি.আর. ইনিষ্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী ফরম পূরণে ব্যর্থ হয়ে আত্মহত্যার ঘটনার প্রতিবাদে গতকাল মঙ্গলবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গণে কয়েকশত শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করেছে।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী ও অভিভাবকরা বলেন, সোনারগাঁ পৌরসভায় অবস্থিত সোনারগাঁ জি.আর. ইনিষ্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী আমেনা আক্তারকে এস.এস.সি পরীক্ষার জন্য ফরম পূরণের জন্য সুযোগ দেননি বিদ্যালয় কর্তৃপক্ষ। আমেনা আক্তারের মা-বাবা অধ্যক্ষ সুলতান মিয়ার কাছে ধর্ণা দিয়েও ফরম পূরণে ব্যর্থ হন তারা। এতে ওই ছাত্রী ফরম পূরণে ব্যর্থ হয়ে অভিমান করে গত রোববার রাতে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।
তারা বলেন, অন্যান্য অকৃতকার্য শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকার বিনিময়ে ফরম পূরণের সুযোগ দিলেও আমেনা আক্তারকে ফরম পূরণে সুযোগ দেওয়া হয়নি। এতে সে আত্মহত্যার পথ বেছে নেয়। তারা আরো বলেন, দূর্নীতিবাজ অধ্যক্ষ সুলতান মিয়াসহ কতিপয় শিক্ষক ঠিকমত পাঠদান না করে সব সময় অতিরিক্ত হারে টাকা নেওয়ার কাজে লিপ্ত থাকেন। এতে শিক্ষার্থীরা ভাল ফলাফল করতে ব্যর্থ হয়। দূর্নীতিবাজ অধ্যক্ষের পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ কর্মসূচী অব্যহত থাকবে।

নিহত শিক্ষার্থী আমেনা আক্তার বাবা বাবর আলী বলেন, অধ্যক্ষ সুলতান মিয়ার কাছে আমার মেয়ের ফরম পূরণের বিষয়ে গেলে তিনি আমাদের সঙ্গে অসাধাচরণ করেন। এই ক্ষোভ ও লজ্জা সহ্য করতে না পেরে আমার মেয়ে আত্মহত্যার পথ বেছে নেয়।

এ বিষয়ে জানতে চাইলে সোনারগাঁ জি.আর. ইনিষ্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুলতান মিয়া বলেন, আমেনা আক্তার কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়ায় আমরা তাকে ফরম পূরণের অনুমতি দেইনি। আমরা কারো সঙ্গে খারাপ ব্যবহার করিনি।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনুর ইসলাম বলেন, স্কুল ছাত্রী আত্মহত্যার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কেউ যদি এ বিষয়ে দোষী সাব্যস্ত হয় তাহালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।