হকার ইস্যুতে নারায়ণগঞ্জ শহর উত্তাল

108

নিজস্ব প্রতিবেদকঃ শহরের হকার ইস্যুতে উত্তাল হচ্ছে নারায়ণগঞ্জ। ফুটপাত দখলে নিয়ে ব্যবসার করে আসা হকাররা চাচ্ছে তাদের পুর্নবাসন। নয়তো ফুটপাতে বসে ব্যবসা করার সুযোগ। অন্যদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়রের দাবি, ফুটপাতে হকার বসতে দেয়া হবে না। আর এ দু’টি বিষয় নিয়েই পুরো শহরময় হকারদের মধ্যে বিরাজ করছে উত্তেজনা।

এদিকে শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদের পর হরকারদের একটি অংশসাংসদ শামীম ওসমানের স্বরানাপন্ন হয়েছে। হকারদের জন্য কিছু করার আশ্বাস দিয়ে সাংসদ শামীম ওসমান ওসমান হকারদের মেয়র আইভীর সাথে দেখা করার পরামর্শ দেন এবং হকার নেতারা মেয়র আইভীর সাথেও দেখা করেন। তবে মেয়র আইভীর সাফ জবাব শহরে হকার বসতে দেয়া হবে না।

অন্যদিকে, শহরের হকারদের পুর্নবাসনের ব্যবস্থা করা না হলে বৃহত্তর আন্দোলনে যাবে বলে হুশিয়ারী দিয়েছে হকার নেতারা। এ নিয়ে ইতোমধ্যে তারা হকারদের কেন্দ্রীয় সাথে যোগাযোগ করেছে বলে হকার নেতাদের একাধিক সূত্রে জানাগেছে।

তবে শহরবাসীর দাবি, শহরে হকারদের বসার নিদিষ্ট স্থান থাকলে হকাররা আর ফুটপাত দখলে নিয়ে পথচারীদের চলাচলে বাধা সৃষ্টি করতেন না। শহরের ফুটপাত হকারদের জন্য নয়, এটা পথচারীদের চলাচলের জন্য। শহরের ফুটপাত সব সময় হকার মুক্ত থাকার পক্ষে নগরবাসী।

এদিকে মঙ্গলবার নগরীতে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে হকাররা। শহরের চাষাড়া শহীদ মিনারে সকাল সাড়ে ৯ টা থেকে অবস্থান এবং বিক্ষোভ মিছিল করে নারায়ণগঞ্জ হকার সংগ্রাম পরিষদ।

শহীদ মিনারে হকার সংগ্রাম পরিষদের বিক্ষোভ সমাবেশে আসাদুল ইসলাম আসাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন,বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নেতা আবু নাঈম খান বিপ্লব, শ্রমিক সংহতি জেলার নেতা অঞ্জন দাশ, হকার্স লীগের সভাপতি আব্দুর রহিম মুন্সি, মহানগর হকার্স লীগের নেতা মোঃ আলী, মোঃ তাসলিম প্রমুখ।