পিপিএম পদক পেলেন ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিন

121

নিজস্ব প্রতিবেদকঃ পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদক গ্রহন করেন ফতুল্লা মডেল থানার অফিসার ইনর্চার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন। সোমবার দুপুরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এই পদক গ্রহন করেন। সন্ত্রাস দমন,জঙ্গি নিধন ও মাদক নির্মূলে সাহসি ভূমিকার স্বীকৃতি হিসেবে এই পদকে ভূষিত হোন ফতুল্লা মডেল থানার এই শীর্ষ কর্মকর্তা।

নারায়নগঞ্জ জেলার মধ্যে ফতুল্লা মডেল থানা এলাকাটি এক সময় সন্ত্রাস ও মাদকের চারন ভূমি হিসাবে পরিচিত ছিল। গত ২০১৬ সালের ১৫ মার্চ ফতুল্লা মডেল থানায় অফিসার ইনর্চার্জ (ওসি) হিসাবে কামাল উদ্দিন যোগদান করেন। এরপর থেকে পর থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতি হয়। থানা পুলিশের চৌকশ অফিসারদের মাধ্যমে পরিচালিত হতে থাকে পুলিশের চিরুনী অভিযান। অভিযানে তালিকাভুক্ত সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীদের সিংহ ভাগ গ্রেপ্তার হয়, উদ্ধার হয় বড় বড় মাদকের চালান, অস্ত্র, লিফলেট জিহাদী বই সহ গ্রেপ্তার হয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনের বেশ কিছু সক্রিয় সদস্য।
জেলা পুলিশের মাসিক কল্যান সভায় একাধিক বার জেলার শ্রেষ্ঠ অফিসার ইনর্চার্জ (ওসি) হিসাবে পুরস্কৃত হন এই চৌকশ পুলিশ কর্মকর্তা। তাঁর যোগ্য নেতৃত্বে ফতুল্লা মডেল থানায় বেশ কয়েকজন উপ-পরিদর্শক (এসআই) ও সহকারী উপ-পরিদশর্ক (এএসআই) নিয়মিত ভাবে জেলার শ্রেষ্ঠ এসআই ও এএসআই হিসাবে নিয়মিতভাবে পুরস্কার পেয়েছেন ।

ওসি কামাল উদ্দিনের কমর্দক্ষতায় ফতুল্লার কমিউনিটি পুলিশং ফোরাম, গ্রাম পুলিশ সদস্যরা প্রতিটি এলাকায় সক্রিয় রয়েছে আইন শৃঙ্খলা পরিস্থিতি রক্ষার কাজে। এই থানা এলাকায় কমিউনিটি পুলিশং ফোরাম, গ্রাম পুলিশ এবং সচেতন মহলের সার্বিক সহযোগীয় ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিনের নেতৃত্বে এই অঞ্চলের আইন শৃঙ্খলা পরিস্থিতি দিনে দিনে উন্নতির দিকে ধাবিত হতে থাকে। থানা পুলিশের কঠোর অবস্হানে এ পর্যন্ত তালিকাভুক্ত, শীর্ষ সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীরা গ্রেপ্তার হয়েছেন অনেকেই, আবার অনেক রয়েছে আত্নগোপনে জেলার বাইরে, কেউ কেউ মাদক ব্যবসা স্বেচ্ছায় ছেড়ে দিয়ে আইন শৃঙ্খলা রক্ষা কারী বাহিনীর কাছে আত্মসমর্পন করতেও বাধ্য হয়েছে।

অন্যান্য থানার তুলনায় ফতুল্লা মডেল থানার আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক এগিয়ে আছে। এছাড়া ওসি কামাল উদ্দিন থানায় যোগদানের পর থানায় অবকাঠামোগত উন্নয়ন সহ সার্বিক উন্নয়নের দিকে মনোনিবশ করেন। তাঁর প্রচেষ্টায় থানার প্রবেশ দ্বারে ময়লা আবজর্নার পরিবর্তে সুন্দর একটি বাগান ও মনোরম পানির ফোয়ারা সৃষ্টি হয়েছে। থানার অফিসার ফোর্সের জন্য একটি সুন্দর এবাদতখানা তৈরি করা হয়েছে। থানার অফিসার ফোর্সের বিনোদনের জন্য একটি বিনোদন কক্ষ নিমার্ন করে স্থাপন করা হয়েছে ৫৮ ইঞ্চি এলইডি টেলিভিশন। সম্প্রতি থানার ডিউটি অফিসারের রুম, কমিউনিটি পুলিশিং ও সাভির্স ডেলিভারি ডেস্ক সহ অফিসার ইনর্চার্জ এর রুম উন্নত মানের সাজসজ্জা করে থানা সার্বিক চেহারা পাল্টিয়ে দিয়েছেন।

পেশাগত দায়িত্ব পালনে সাহসিকতা ও সেবার স্বীকৃতি সরূপ পুরস্কার হিসাবে সোমবার রাজারবাগ পুলিশ লাইন মাঠে অনুষ্ঠিত পুলিশ প্যারেডে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুলিশ বাহিনীর সবোর্চ্চ পুরস্কার পদক প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদক গ্রহন করেন ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামাল উদ্দিন।