প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদক ফতুল্লাবাসীর জন্য উৎস্বর্গ করলেন ওসি কামাল উদ্দিন

101

পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার পদক প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) সম্মাননা পদকটি ফতুল্লাবাসীর জন্য উৎস্বর্গ করেছেন ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন। সে সাথে সম্মাননা পদক পিপিএম পাওয়ার ক্ষেত্রে প্রত্যক্ষভাবে স্থাণীয় সাংবাদিক, রাজনৈতিক ব্যাক্তিবর্গ, নাগরিক সমাজ এবং কমিউনিটি পুলিশের সহযোগিতা ও সহযোদ্ধাদের সর্বাত্বক সহযোগিতা এবং অক্লান্ত পরিশ্রমের সুফল হিসেবে সর্ব্বেচ্য সম্মাননা পেয়েছেন বলেও ওসি কামাল উদ্দিন দাবি করেন। ওসি কামাল উদ্দিন ফতুল্লা মডেল থানায় যোগদানের পর থেকে বিভিন্ন অপারাধী গ্রেপ্তার, পিহ্নিত মাদক ব্যবসায়ী গ্রেপ্তার, বিপুল পরিমান মাদক উদ্ধার, জঙ্গী গ্রেপ্তার, পুলিশের ভাবমূতি উজ্জলসহ নানা ঘাত প্রতিঘাত পার করার মাধ্যমে নীরিহ মানুষের স্বার্থরক্ষার মাধ্যমে প্রভাবশালীদের রক্তচক্ষুকে উপেক্ষা করে আইনের শাসন সৃষ্টির নজির স্থাপনসহ ফতুল্লাবাসীর অধিকার রক্ষার্থে সর্বদাই কাজ করে গিয়েছেন ওসি কামাল উদ্দিন। বুধবার সকালে নিজ কার্য্যালয়ে পুলিশ বাহিনীর সর্বোচ্চ পুরস্কার পদক প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদক পাওয়ার এর তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় এমনটাই জানান ফতুল্লা মডেল থানার অফিসার ইনর্চার্জ (ওসি) মোঃ কামাল উদ্দিন। তিনি আরো জানান, ফতুল্লা মডেল থানায় যত দিন তিনি কর্মরত থাকবেন প্রতি সেকেন্ড ফতুল্লাবাসীর স্বার্থ এবং নিরাপত্তার জন্য জীবন বিলিয়ে দিতেও প্রস্তুত রয়েছেন।
প্রসঙ্গ, পিপিএম পদক লাভের নেপথ্যে ওসি কামালউদ্দিনের অক্লান্ত পরিশ্রম আর থানা এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় অধিকতর মনযোগ ছাড়াও ছিল তার সৃষ্টিশীল কর্মকান্ডের বিশেষ কারিশমা। নারায়নগঞ্জ জেলার মধ্যে ফতুল্লা মডেল থানা এলাকা সন্ত্রাস ও মাদকের চারন ভূমি হিসাবে পরিচিত ছিল। এই ঘনবসতিপূর্ণ ও শিল্প সমৃদ্ধ এলাকাটির উন্নয়নে নারায়নগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমান হাজার কোটি টাকার উন্নয়ন বরাদ্দ আনতে সক্ষম হলেও এলাকার সন্ত্রাস ও মাদক আগ্রাসনের কারনে তিনি নিজেই ছিলেন বেশ উদ্বিগ্ন। এ অবস্থায় ২০১৬ সনের ১৫ মার্চ ফতুল্লা মডেল থানার অফিসার ইনর্চার্জ (ওসি) হিসাবে কামাল উদ্দিন যোগদান করার পর থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি পাল্টাতে শুরু করে। থানা পুলিশের চৌকষ অফিসারদের মাধ্যমে পরিচালিত হতে থাকে পুলিশের চিরুনী অভিযান। এতে তালিকাভুক্ত সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীদের সিংহ ভাগ গ্রেপ্তার হয়, উদ্ধার হয় বড় বড় মাদকের চালান, অস্ত্র, লিফলেট জিহাদী বই সহ গ্রেপ্তার হয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনের কয়েকজন সক্রিয় সদস্য। এ সময় পরিশ্রমী ওসি কামালউদ্দিনের দক্ষতার সাথে তাল মেলাতে গিয়ে অনেক সামারীবাজ ও ফাঁিকবাজ পুলিশ সদস্য ও কর্তাদের স্বেচ্ছায় কর্মস্থল পাল্টাতেও বাধ্য হন। আইন শৃঙ্খলা পরিস্থিতি রক্ষার কাজে ওসি কামাল উদ্দিন নিজ কমর্দক্ষতায় ফতুল্লার কমিউনিটি পুলিশং ফোরাম, গ্রাম পুলিশ সদস্যরা প্রতিটি এলাকায় সক্রিয় করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন । ফলে এই থানা এলাকায় কমিউনিটি পুলিশং ফোরাম, গ্রাম পুলিশ এবং সচেতন মহলের সার্বিক সহযোগীয় ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিনের নেতৃত্বে এই অঞ্চলের আইন শৃঙ্খলা পরিস্থিতি দিনে দিনে আরো উন্নতির দিকে ধাবিত হতে পারে। থানা পুলিশের কঠোর অবস্থানে এ পর্যন্ত তালিকাভুক্ত, শীর্ষ সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীরা গ্রেপ্তার হয়েছেন অনেকেই, আবার অনেক রয়েছে আতœগোপনে জেলার বাইরে, কেউ কেউ মাদক ব্যবসা স্বেচ্ছায় ছেড়ে দিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আত্মসমর্পন করতেও বাধ্য হয়েছে। অফিসার ইনর্চার্জ কামাল উদ্দিন মাদক, সন্ত্রাস, চুরি, ডাকাতি ও জঙ্গী কাযর্ক্রমের বিরুদ্ধে অত্যন্ত কঠোর অবস্থান গ্রহণ করায় ফতুল্লা থানা এলাকায় মাদক ব্যবসায়ী, মাদক সেবী, সন্ত্রাসী কমর্কান্ড, চুরি, ডাকাতি ও জঙ্গীদের আস্তানা গুটিয়ে গেছে। অন্যান্য থানার তুলনায় ফতুল্লা মডেল থানার আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক এগিয়ে আছে।
এতে আইন-শৃঙ্খলা উন্নয়নের ধারাবাহিকতায় জেলা পুলিশের মাসিক কল্যান সভায় একাধিকবার জেলার শ্রেষ্ঠ অফিসার ইনর্চার্জ (ওসি) হিসাবে পুরস্কৃত হন এই চৌকষ পুলিশ কর্মকর্তা। তাঁর যোগ্য নেতৃত্বে ফতুল্লা মডেল থানায় বেশ কয়েকজন উপ-পরিদর্শক (এসআই) ও সহকারী উপ-পরিদশর্ক (এএসআই) নিয়মিত ভাবে জেলার শ্রেষ্ঠ এসআই ও এএসআই হিসাবে নিয়মিতভাবে পুরস্কার পেয়েছেন এবং এই ধারা অব্যাহত আছে। এছাড়া ওসি কামাল উদ্দিন থানায় যোগদানের পর থানায় অবকাঠামোগত উন্নয়ন সহ সার্বিক উন্নয়নের দিকে মনোনিবেশ করেন। তাঁর প্রচেষ্টায় থানার প্রবেশ দ্বারে ময়লা আবজর্নার পরিবর্তে সুন্দর একটি বাগান ও মনোরম পানির ফোঁয়ারা সৃষ্টি হয়েছে। থানার অফিসার ফোর্সের জন্য একটি সুন্দর এবাদতখানাসহ বিনোদনের জন্য একটি বিনোদন কক্ষ নিমার্ন করে স্থাপন করা হয়েছে ৫৮ ইঞ্চি এলইডি টেলিভিশন। সম্প্রতি থানার ডিউটি অফিসারের রুম, কমিউনিটি পুলিশিং ও সাভির্স ডেলিভারি ডেস্ক সহ অফিসার ইনর্চার্জ এর রুম উন্নত মানের সাজসজ্জা করে থানার সার্বিক চেহারা পাল্টে দিয়েছেন। সর্বশেষ এ সকল উন্নয়ন ও সাজসজ্জার উদ্বোধনের অনুষ্ঠানটি ডিজটিাল পদ্ধতিতে আয়োজন করে পুলিশ প্রশাসনকে তাক লাগিয়ে দেন ওসি কামালউদ্দিন।