নাঃগঞ্জে ৪ হাজার হকারের পূণর্বাসন নিশ্চিত করেই উচ্ছেদ করতে হবে-মুজাহিদুল ইসলাম

35

বাংলাদেশ কমিউনিস্ট পাটির্র (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সরকারি কর্মচারীদের মজুরী বৃদ্ধি হলেও কেনো শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা হচ্ছে না? সিপিবি শ্রমিকের ন্যায্য দাবি আদায়ে স্বাধীনতার পর থেকে জোর গলায় কথা বলেছে এবং শ্রমিকের পাশে ছিলো। আগামী দিনেও শ্রমিকের সংকট উত্তরণে তাদের পাশে থাকবে।

জাতীয় নিন্মতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করার দাবিতে শুক্রবার শহরের আলী আহাম্মদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগারের সামনে সিপিবি আয়োজিত জেলার সকল স্তরের শ্রমিকদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নারায়ণগঞ্জের রাজনীতিতে আগামী নির্বাচনে শুধুমাত্র বিএনপি এবং আওয়ামীলীগই প্রতিদ্বন্দ্বিতা করবে না। শ্রমিকের পক্ষে শ্রমিক নেতারাও তীব্র প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী বেশে সংসদে শ্রমিদের পক্ষে আইন পাশ করবে।

গার্মেন্ট শ্রমিকদের সম্পর্কে তিনি বলেন, গার্মেন্ট শ্রমিকদের কষ্টে অর্জিত আয়ে ধনী হচ্ছে সমাজের গুটিকয়েক পুজিঁবাদী মানুষ। সরকাররি কর্মচারীদের বেতন ভাতা বাড়লেও ভাগ্য ফেরেনি গার্মেন্ট শ্রমিকদের। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত অমানবিক পরিশ্রম করে মিলে মাত্র ৫ হাজার ৩’শ টাকা। যেটা জীবনধারণের জন্যে যৎসামান্য। তাই সব বিবেচনায় এনে শ্রমিকের বেতন ১৬ হাজার টাকা করতে হবে।

সরকারকে দোষারপ করে তিনি বলেন, সরকার দলীয় লোকেরা শুধুমাত্র ভোটের সময় শ্রমিকের কথা বলে, ভোট পাওয়ার জন্যে। কিন্তু সিপিবি শ্রমিকের ন্যায্য দাবি আদায়ে স্বাধীনতার পর থেকে জোর গলায় কথা বলেছে এবং শ্রমিকের পাশে ছিলো। আগামী দিনেও শ্রমিকের সংকট উত্তরণে তাদের পাশে থাকবে।

নারায়ণগঞ্জের হকার ইস্যু নিয়ে মুজাহিদুল ইসলাম বলেন, সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার এবং অন্যান্য দিন সন্ধ্যার পর থেকে হকারদের বসতে দেয়া হবে বলে নগর মাতা সেলিনা হায়াৎ আইভীর পক্ষে থেকে আশ্বাস দেয়া হলেও হকারদের পিটিয়ে ফুটপাত থেকে উচ্ছেদ করা হয়। যা একটি অমানবিক ও পাষন্ড আচরণ।

তিনি বলেন, পৃথিবীর বড় বড় সকল দেশেই হকার রয়েছে। নারায়ণগঞ্জের হকারদের যদি উচ্ছেদ করতেই হয় তা হলে এই ৪ হাজার হকারের পূণর্বাসন নিশ্চিত করেই তাদের উচ্ছেদ করতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি কমরেড হাফিজুল ইসলাম। বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রিয় কমিটির সদস্য শ্রমিক নেতা কমরেড এড. মন্টু ঘোষ, জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড শিবনাথ চক্রবর্তী, সিপিবি শহর কমিটির সভাপতি কমরেড আব্দুল হাই শরীফ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ণ কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার সাধারন সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম. এ. শাহীন, শ্রমিক নেতা কমরেড দুলাল সাহা, নারী নেত্রী শাহানারা বেগম, শ্রমিক নেতা ইকবাল হোসেন প্রমুখ।