জলজটে ফতুল্লার লাখো বাসিন্দা

49

নিজস্ব প্রতিবেদক : ফতুল্লায় গত তিন দিনের বৃষ্টিতে লক্ষলক্ষ মানুষ এখন জলাবদ্ধতায় দিনাতিপাত করছে। মানবেতর জীবন যাপন করছে পানি বন্দি মানুষরা।
এলাকা সূত্রে জানাযায়, ফতুল্লার,লালপুর ,পৌষার পুকুরপাড়, আলআমিনবাগ, গাবতলী, পঞ্চবটির কলোনী সড়ক এবং চৌধুরীবাড়ি এলাকায় তিনদিনের মুষালধারায় ভারী বর্ষনে বৃষ্টির পানি জমে ফিডার সড়কগুলোতে রিক্সা ভ্যানসহ যান চলাচল বন্ধ হয়েগেছে। পথচারী ও সাধারন মানুষ পায়ে হেঁটে সড়কগুলো দিয়ে যে যার কাজে যাচ্ছে। ভোগান্তির শিকার স্কুল কলেজ মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থী ও বিভিন্ন কলকারখানায় নিয়োজিত শ্রমিকসহ বিভিন্ন পেশাজীবী মানুষেরা। উল্লেখিত এলাকায় মানুষ মানবেতর ভাবে জীবন যাপন করে আসছে। তাগারের পানি আর বৃষ্টির পানি এক হয়ে কৃতিম সাগর সৃষ্টি হয়েছে। পৌষার পুকুর পাড়ের সিংহভাগ বাসাবাড়ির বিল্ডিং রুমের নীচতলা পানিতে ডুবে গেছে। এছাড়া পাগলা কুতুৃবপুর নন্দলালপুর, ধর্মগঞ্জ,দেলপাড়া, রসুলপুর, লামাপাড়া,ধানের বাড়ি,রামারবাগ,কুতুব আইল,সস্তাপুর কায়েমপুরসহ ফতুল্লার বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার পানিতে ডুবে আছে অনেকের বাড়ি ঘর। কেহ কেহ আবার চলাচলের জন্য নৌকা ব্যবহার করছে। গত তিনদিনের বৃষ্টিতে পানি জমে এই জলাবদ্ধতার শিকার মানুষ । ফতুল্লার সিংহভাগ মানুষ এখন সব সমস্যার চেয়ে জলাবদ্ধতার সমস্যাটি ভীষন ভাবে বড় সমস্যা বলে চিহ্নত করেছে। মানুষ এখন জলাবদ্ধতার কষ্টে অতিষ্ঠ হয়ে পড়েছে। যেকোন সময় জনগন যেকোন দিন প্রতিবাদে রাস্তায় নামতে পারে এমনটাই বলছেন সচেতন মহল ও এলাকার প্রবীন রাজনীতিবীদরা।
জনপ্রতিনিধিরা বছরের পর বছর যুগের পর যুগ এই জলাবদ্ধতার সমস্যা সমাধান করার আশ্বাস বাণী শুনিয়ে যাচ্ছে বিভিন্ন সভা ও মিটিংয়ে। কিন্তু তেমন কোন প্রতিকার পাচ্ছেনা সাধারন মানুষরা।
ফতুল্লার মানুষের মুখে এখন শুধু চাপা ক্ষোভ বিরাজ করছে। দাপা ইদ্রাকপুর এলাকার এক মুরুব্বী নাম না বলতে ইচ্ছুক তিনি ‘বলেন ,ফতুল্লা ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়না দীর্ঘদিন যাবৎ । চেয়ারম্যান মেম্বার অনেকই মৃত্যু বরন করেছে। ভারপ্রাপ্ত দিয়ে প্রাপ্তর আশা করা আমাদের ভুল যতটুকু পাচ্ছি তাই ভালো। কুতুবপুরের এক প্রবীন নেতা বলেন, কুতুবপুরে সেন্টু চেয়ারম্যান একাধিক বার নির্বাচিত করানো হলেও তার নিজের ভাগ্যের উন্নতি হয়েছে কিন্তু জনগনের হয়নি। বরং তিনি এম,পি সাহেবের খাস লোক বটে তিনি সবার শীর্ষে আছে। এনায়েতনগর ইউনিয়নের চেয়ারম্যান মেম্বারের যোগ্য না সে হয়েছে চেয়ারম্যান তাকে একশ বার ফোন দিলে একবার রিসিভ করে তিনি ক্ষমতায় এসে নানা বিতর্কে জড়িয়ে পড়েছে। নারায়ণগঞ্জের চার আসনের প্রভাবশালী এম.পি বর্তমানে বিভিন্ন এলাকায় ওয়াজ মাহফিল করে নীতিগত কথা বলে তৃনমূলে নেতা কর্মীদের জাগ্রত করতে চেষ্টা করলেও তেমন সাড়া মেলছেনা। নানা কথা শুনতে হচ্ছে তার । কিন্তু ফতুল্লার সমস্যা দূর হচ্ছে না । মানুষ এখন পানি বন্দি আছে ফতুল্লার বিভিন্ন এলাকায়। বিসিক শিল্পনগরী সহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা ও সড়কগুলোর বেহাল অবস্থা দেখে মনে হয় এই অঞ্চলে জনপ্রতিনিধি নাই এমনটাই বলছে এখন সাধারন মানুষ তাদেও চলার পথে মুখে মুখে।
এব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কা¥না করেন ভূক্তভোগী ও সাধারন মানুষরা।