ঈদের পূর্বে একত্রে দুই ঘাট দিয়ে শীতলক্ষ্যায় ভাসবে ফেরী

93

নিজস্ব প্রতিবেদকঃ পবিত্র ঈদ উল ফিতরের পূর্বেই হাজীগঞ্জ-নবীগঞ্জ খেয়াঘাট এবং ৫নং খেয়াঘাট- বন্দর ময়মনসিংহপট্টি দিয়ে দুটি ঘাটে একসাথে ফেরী সার্ভিস চালু করার কথা জানালেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। ফেরী সার্ভিস চালু করতে যে সকল সমস্যা এবং প্রস্তুতি বাকি রয়েছে সেগুলো দ্রæত সমাধান করতে সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার ২২মে বেলা সাড়ে ১১টায় মেঘনা বিজ্রের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে মহাসড়কের যানজট নিরসনের লক্ষ্যে নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও কুমিল্লা জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এবং সংসদ সদস্যদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এরআগে সভায় সেলিম ওসমান নবীগঞ্জ খেয়াঘাট দিয়ে ফেরি সার্ভিস চালু এবং মন্ত্রীর দেওয়ার ঘোষনার বিষয়টি উল্লেখ করে বক্তব্য রাখেন। পরিপ্রেক্ষিতে ওবায়দুল কাদের ঈদের পূর্বে দুটি ঘাটে একসাথে ফেরী সার্ভিস চালুর সকল ব্যবস্থা গ্রহনের জন্য সওজ এর কর্মকর্তাদের নির্দেশ দেন।

সভা শেষে সাংবাদিকদের কাছে ওবায়দুল কাদের বলেন, ফেরী সার্ভিসটি এমপি সেলিম ওসমানের পক্ষ থেকে নারায়ণগঞ্জ ও বন্দরবাসীর জন্য হবে ঈদ উপহার।

এ ব্যাপারে সংসদ সদস্য সেলিম ওসমান সাংবাদিকদের বলেন, প্রাকৃতিক দুর্যোগ, যান্ত্রিক ত্রæটি সহ নানা কারনে এমনিতেই ফেরী সার্ভিস চালু করতে বিলম্ব হয়েছে। সময় যেহেতু চলেই গেছে তাই নারায়ণগঞ্জ এবং বন্দরবাসীকে আমি আর অল্প কিছু দিনের জন্য ধৈর্য্য রাখার অনুরোধ করছি। যাতে করে তাড়াহুড়ো করে ফেরী চালু করে আবার নতুন করে সমস্যা সৃষ্টি হয়ে ফেরী চলাচল যাতে বন্ধ না হয়ে যায়। তাই যন্ত্রাকি ত্রæটি, দু’পাশের ঘাট নির্মান ভাড়া নির্ধারন সহ অবকাঠামোগত সকল উন্নয়ন সম্পন্ন করে ঈদের পূর্বেই ফেরী সার্ভিস আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

এদিকে, বহুল প্রতিক্ষিত হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরী সার্ভিস চালু হলে নারায়ণগঞ্জের সাথে বন্দর, সোনারগাঁও, আড়াইহাজার উপজেলার সাথে যোগাযোগ ব্যবস্থা আরো সহজতর হয়ে উঠবে বলে মনে করছেন উক্ত রুটে যাতায়াতকারীরা। অপরদিকে ৫নংঘাট টু ময়মনসিংহপট্টি দিয়ে ফেরী সার্ভিস চালু হলে উপকৃত হবে প্রতিদিন বন্দর থেকে নারায়ণগঞ্জে যাতায়াতকারী লাখো মানুষ। একই সাথে শহরের সাথে বন্দরের ব্যবসায়িক যোগাযোগ আরো সহজ হবে। যার ফলে বন্দরে যারা কৃষি পণ্য উৎপাদন করে শহরে মধ্য সত্ত¡াভোগীদের মাধ্যমে পন্য বিক্রি করে থাকেন তখন তাঁরা নিজেরাই নিজেদের উৎপাদিত কৃষিপন্য শহরের বাজারে বিক্রি করে অধিক মুনাফা অর্জন করতে পারবেন।

এরআগে ২০১৭ সালের ২৩ নভেম্বর বন্দরে সাংসদ সেলিম ওসমানের ব্যক্তিগত অর্থায়নে নির্মিত শামসুজ্জোহা এমবি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, নাগিনা জোহা উচ্চ বিদ্যালয় এবং শেখ জামাল উচ্চ বিদ্যালয় তিনটির আনুষ্ঠিক উদ্বোধন করতে আসেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সে সময় স্থানীয়দের দাবীর পরিপ্রেক্ষিতে ওবায়দুল কাদের ১৫ দিনের মধ্যে ফেরী সার্ভিস চালুর ঘোষণা দিয়ে ছিলেন। কিন্তু আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ঘোষিত ১৫ দিন অতিবাহিত হওয়ার পর স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানের অক্লান্ত পরিশ্রমের ফলে ৬মাসের মাথায় এসে চালু হচ্ছে।