ফতুল্লায় ব্রাজিল বাড়ীতে এসে মুগ্ধ রাষ্ট্রদূত

72

ফতুল্লার লালপুরের ব্রাজিল বাড়ীতে এসে মুগ্ধ বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভিরা জুনিয়র। শুক্রবার (২২ জুন) দুপুরে ব্রাজিল বাড়ীর মালিক জয়নাল আবেদীন টুটুলের আমন্ত্রণে ‘ব্রাজিল হাউজ’ পরিদর্শনে আসেন রাষ্ট্রদূত।

তার সফরসঙ্গী হন ব্রাজিলিয়ান নেটওর্য়াক গ্লে¬াব টেলিভিশনের তিন সাংবাদিকসহ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। এ উপলক্ষে শুক্রবার সকাল থেকেই ব্রাজিল বাড়ীর সামনে ভীড় জমান হাজারো সমর্থক।

ব্রাজিল বাড়ীতে এসে রাষ্ট্রদূত তার প্রতিক্রিয়ায় বলেন, আমি এখানে এসে আনন্দিত ও অভিভূত। সত্যিই জায়গাটিকে এক টুকরো ব্রাজিল মনে হচ্ছে। বাংলাদেশের মানুষ এতটা আন্তরিক বলে বুঝানো যাবে না। সকলের কাছে আমরা কৃতজ্ঞ। সবাইকেই ধন্যবাদ।

সন্ধ্যায় ব্রাজিলের রাষ্ট্রদূতসহ হাজারো মানুষ একসঙ্গে বড়পর্দায় প্রিয় দলের খেলা দেখবেন এমন প্রত্যাশায় সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্রাজিল বাড়িতে ছুটে আসেন ব্রাজিরের সমর্থকরা। দুপুর সাড়ে ১২ টায় এসে পৌঁছান রাষ্ট্রদূত। সঙ্গে সফর সঙ্গীরা।

ব্রাজিল বাড়ীতে প্রবেশের সড়কে জমে থাকা পানির কারেন গাড়ী ছেড়ে রিক্সায় উঠেন প্রতিনিধি দল। পথিমধ্যে হাজারো সমর্থকদের বাংলা ভাষায় সালাম ও অভিবাদন জানান রাষ্ট্রদূত। ব্রাজিল বাড়ীতে পৌঁছলে প্রতিনিধি দলকে ফুলেল শুভেচ্ছা জানান টুটুল।

নিজের বাড়িতে এমন আয়োজনের পর টুটুল তার প্রতিক্রিয়ায় বলেন, আমি অত্যন্ত আনন্দিত আজকে ব্রাজিলের প্রতিনিধি দল আমার এখানে এসেছেন। আমি এখানে কয়েক হাজার মানুষের খেলা দেখার ব্যবস্থা করেছি, দুপুরের খাবারের ব্যবস্থাও ছিলো। আমরা এখানে ২০ পাউন্ড ওজনের ব্রাজিলের একটি কেক কেটেছি।

ব্রাজিল সমর্থকদের নিয়ে গেটটুগেদার ছাড়াও বিকেলে প্রতিনিধি দলকে সংবর্ধনা দেবার পর সন্ধ্যায় ব্রাজিল সমর্থকদের নিয়ে বড় পর্দায় খেলা দেখেছি সবাই। সকাল থেকেই হাজার হাজার মানুষ এখানে জড়ো হয়েছে। সবাইকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ।

এদিকে নারায়ণগঞ্জে এমন হলুদের মেলাকে ঘিরে যেন কোন অপ্রিতিকর ঘটনা না ঘটে সে নিয়ে সতর্ক অবস্থানে নারায়ণগঞ্জ’র প্রশাসন। উৎসবের সার্বিক নিরাপত্তায় মোতায়েন করা হয় র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যদের।

এব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (ক-সার্কেল) শরফুদ্দিন জানান, আয়োজনকে ঘিরে র‌্যাব ও পুলিশের সম্মিলিত বিশেষ নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে। নিরাপত্তা নিয়ে কোন সমস্যা হবেনা আশা করি।

উল্লেখ্য, নিজের বাড়িকে ব্রাজিলের পতাকার রঙে সাজানে ছাড়াও ব্রাজিলের ফুটবল পাগল সমর্থকের নানান কান্ড দেখে ব্রাজিল হাইকমিশন টুটুলকে রাশিয়ায় ব্রাজিলের খেলা দেখার সুযোগ করে দেন। গত ১৩ জুন রাশিয়ায় যান টুটুল।

রাশিয়ার মাঠে নিজ দেশের পতাকাসহ ব্রাজিলের প্রথম ম্যাচটি উপভোগ করেন। ১৯ জুন দেশে ফিরে আসেন তিনি । তারপরই ২২ জুন ব্রাজিলের প্রতিনিধি দল আসলেন আলোচিত সেই ব্রাজিল বাড়ি দেখতে।