আওয়ামীলীগের রনি বিএনপিতে যোগদানের পরই তারেকের শুভেচ্ছা।

89

আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগদানের পরপরই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ফোনের মাধ্যমে আওয়ামীলীগের সাবেক এমপি রনিকে শুভেচ্ছা জানিয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

এদিকে রনির বিএনপিতে যোগদানের ফলে পটুয়াখালী-৩ আসনে তাকে ধানের শীষের প্রার্থী করা হতে পারে।

এই আসন থেকে নানা আলোচনার জন্ম দিয়ে আওয়ামী লীগের নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার ভাগ্নে এসএম শাহজাদা সাজু। রনির বিএনপিতে যোগদানে এই আসনে সিইসির ভাগিনার প্রতিদ্বন্দ্বী হতে পারেন রনি।

সোমবার সংবাদ সম্মেলনে রনি বলেন, আমি বিএনপিতে আসলাম এবং মৃত্যুর আগমুহুর্ত পর্যন্ত এখানে থাকবো।

তিনি বলেন, বাঙালী জাতীয়তাবাদ ত্যাগ করে বাংলাদেশী জাতীয়তাবাদে আসা কোনো সাধারণ দুর্ঘটনা নয়। সএর সাথে কেবল মাত্র নমিনেশন জড়িত নয়।

তিনি আরো বলেন, আমরা যারা রাজনীতি করি, তাদের সকলের মন এবং মস্তিস্কে নির্বাচন, নমিনেশন পাওয়া, এমপি পদ পাওয়া এরকম একটি স্বপ্ন থাকে। আমি যদি বলি এই স্বপ্নটি আমার মধ্যে নেই, এই স্বপ্ন ছাড়া এখনে এসেছি, এটি একটি ডাহা মিথ্যা কথা। আবার আমি কেবল স্বপ্নের জন্য এখানে এসেছি আর স্বপ্ন ভঙ্গ হলে থাকবো না এটাও ঠিক নয়। আমি এখানে এসেছি এবং মৃত্যু পর্যন্ত থাকবো ইনশাআল্লাহ।

উল্লেখ্য, এর আগে এক ফেসবুক স্ট্যাটাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-৩ আসন থেকে নির্বাচনের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য গোলাম মওলা রনি।

সোমবার দুপুরে ফেসবুকে এক স্ট্যাটাসে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন তিনি।

এই আসন থেকে নানা আলোচনার জন্ম দিয়ে আওয়ামী লীগের নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার ভাগ্নে এসএম শাহজাদা সাজু। রনির বিএনপিতে যোগদানে এই আসনে সিইসির ভাগিনার প্রতিদ্বন্দ্বী হতে পারেন রনি।

গোলাম মাওলা রনি তার ফেসবুকে লেখেন, ‘পুরুষের কান্নায় গলাচিপা দশমিনার আকাশ বাতাস ভারী হয়ে গিয়েছে। অনেকে অসুস্থ হয়ে পড়েছেন।
তিনি লেখেন, ‘উপরোক্ত অবস্থার পরিপ্রেক্ষিতে আমি নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। মহান আল্লাহর ওপর নির্ভর করে নির্বাচনের মাঠে নামবো। দেখা হবে সবার সঙ্গে এবং দেখা হবে বিজয়ে’।
তবে স্বতন্ত্র নাকি কোনো দলের ব্যানারে নির্বাচন করবেন সে বিষয়ে কিছু উল্লেখ করেননি রনি। কেন না বিএনপি বা ঐক্যফ্রন্ট পটুয়াখালী-৩ আসনে কে প্রার্থী হচ্ছেন, তা এখনও চূড়ান্ত করেনি।

তবে বিএনপির একটি সূত্রে জানা গেছে, পটুয়াখালী-৩ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী দিতে পারে। সেক্ষেত্রে ঐক্যফ্রন্টের প্রার্থী রনিই হচ্ছেন কিনা সে বিষয়টিও স্পষ্ট হয়নি।

এ বিষয়ে গোলাম মওলা রনি বলেন, ‘আমি নির্বাচন করব। বিএনপি একটি বড় দল যদি তারা মনোনয়ন দেয়, তাহলে বিএনপি থেকে ধানের শীষ নিয়ে নির্বাচন করতে চাই। না হলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন অংশ নেব’।

২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন গোলাম মওলা রনি। পরে দলকে নিয়ে সমালোচনামূলক বক্তব্যের কারণে দলের ভেতরেই চক্ষুশূল হয়ে ওঠেন তিনি। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালের নির্বাচনে দল থেকে মনোনয়ন পেতে ব্যর্থ হন রনি। বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের দক্ষিণ থেকে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করলেও খুব একটা সুবিধা করতে পারেননি।