নারায়ণগঞ্জের ৫ টি আসনে ২০ লক্ষ ৩৪ হাজার ২৪৫ ভোটার, ৭৪৫ টি কেন্দ্র, ঝুকিপূর্ণ ৪১৮ টি

141

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার নারায়ণগঞ্জের ৫ টি আসনে ৭৪৫ টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৪১৮ টি কেন্দ্র ঝুকিপূর্ন হিসেবে চিহ্নিত করেছে জেলা নির্বাচন কমিশন ও আইনসৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

যে কারনে ভোট কেন্দ্রগুলোর সুষ্ঠু পরিববেশ ও শান্তি বজায় রাখতে ঝুকিপূর্ন কেন্দ্রগুলোকে ঝুকিপূর্ন ছক বা গুরুত্বপূর্ন ছক বলে অভিহিত করা হয়েছে। আর বাকীগুলো সাধারণ কেন্দ্র বা ছক হিসেবে ধরা হয়েছে।

ঝুকিপূর্ন কেন্দ্র বা গুরুত্বপূর্ন ছকগুলোতে অধিকতর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন। পুলিশ, আনসার ও গ্রামপুলিশের তালিকা অনুযায়ী এসব কেন্দ্রে অস্ত্রসহ থাকবে দুইজন পুলিশ, একজন আনসার ও একজন অঙ্গিভূত আনসার।এছাড়া ৪ জন করে মহিলা ও ৬ জন পুরুষ আনসার সদস্য থাকবে। আরো থাকবে গ্রাম পুলিশ একজন।

অন্যদিকে সাধারণ কেন্দ্রগুলোতে অস্ত্রসহ একজন পুলিশ, একজন আনসার, একজন অঙ্গিভূত আনসার থাকবে। এছাড়া৪ জন করে মহিলা ও ৬ জন পুরুষ আনসার সদস্য থাকবে।

এর বাইরে পুলিশ সদস্য ছাড়াও ভ্রাম্যমান আদালতের ১৫ জন শ্যজিষ্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে সেনাবাহিনীর সদস্যরা।

নির্বাচন কমিশনের সুত্রমতে,নারায়ণগঞ্জ-১(রুপগঞ্জ) আসনে ১২৭ টি কেন্দ্রের মধে ৫১ টি,২ (আড়াইহাজার) আসনে ১১৩ টি কেন্দ্রের মধ্যে ৪০ টি,৩ আসন (সোনারগাঁও) আসনে ১১৮ টি কেন্দ্রের মধ্যে ৫২ টি,৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে ২১৬ টির মধ্যে ১৬৭ টি এবং ৫ (সদর-বন্দর) আসনে ১৭১ টি কেন্দ্রের মধ্যে ১০৮ টি ঝুকিপূর্ণ।

উল্লেখ্য, নারায়ণগঞ্জের ৫ টি আসনে মোট ভোটার সংখ্যা ২০ লক্ষ ৩৪ হাজার ২৪৫ জন।