বক্তাবলীতে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

63

নিউজ প্রতিদিন: নারায়ণগঞ্জ সদর উপজেলায় বক্তাবলী ও আলীরটেকে রাজস্ব খাতের অর্থায়নে ৭০ জন কৃষক-কৃষানীর মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়।

১৩ নভেম্বর বুধবার সকাল ১১টায় বক্তাবলী ইউনিয়ন পরিষদে  বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়।

কৃষি উপকরন বিতরণ অনুষ্ঠানে বক্তাবলী ইউনিয়ন পরিষদের সফল চেয়ারম্যান আলহাজ্ব মো.শওকত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ উপজেলা কৃষি অফিসার  জনাব মোঃ আব্দুল গফ্ফার।

উপজেলা কৃষি অফিসার বলেন, সরকার দেশের সার্বিক কৃষি উন্নয়নের জন্য প্রযুক্তিভিত্তিক বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রদর্শনীর মাধ্যেমে কৃষকদের বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ প্রদানের মাধ্যমে সহায়তা করছেন।

সরিষা ফসল : সরকার তৈল আমদানী নির্ভরতা কমানো ও মানসম্মত তৈল উৎপাদনের লক্ষ্যে দেশব্যাপী উপজেলা ভিত্তিক নির্দিষ্ট সংখ্যক কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরনের কর্মসূচি হাতে নিয়েছেন। অত্র উপজেলায় ২০ জন কৃষকের মাঝে সরিষাসলের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

পেঁয়াজ : মসলা ফসল উৎপাদন বৃদ্ধি তথা আমদানী নির্ভরতা কমানোর জন্য পেঁয়াজ ফসল আবাদ বৃদ্ধির জন্য সরকার কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করছেন।

এই উপজেলার বক্তাবলী ও আলীরটেক ইউনিয়নে ১০ জন কৃষকের মাঝে পেয়াজের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

ভূট্টা ফসল : কৃষকদের আর্থসামাজিক অবস্থান উন্নয়নের জন্য সরকার বিনামূল্যে ভূট্টার

বীজ ও সার বিতরনের কর্মসূচি গ্রহণ করেছেন। এ উপজেলায় ২০ জন কৃষকের মাঝে ভূট্টার বীজ ও সার বিতরণ করা হয়েছে।

বোরো ধান : ধানের উন্নতজাত ও আধুনিক লাগসই প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী প্রদর্শনীর মাধ্যমে বিনামূল্যে কৃষকদের মাঝে উচ্চফলনশীল বোরো ধানের বীজ বিতরণের কর্মসূচি গ্রহন করা হয়েছে। এ উপজেলায়

২০ জন কৃষকের মাঝে বোরো ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আরও বলেন, উপরোক্ত ফসলের প্রদর্শনীগুলো স্থাপন থেকে আরম্ভ করে ফসল কর্তন ও বীজ সংরক্ষণ পর্যন্ত উপজেলা কৃষি অফিসের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ ও উর্ধŸতন কর্তৃপক্ষ সরজমিনে পরিদর্শন পূর্বক কৃষকদের হাতেকলমে ফসল ভিত্তিক প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান করবেন।