আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ফতুল্লায় চলছে বন্ধ করে দেয়া ইটভাটাগুলো!

104

নিউজ প্রতিদিনঃ উচ্চ আদালতের নির্দেশে পরিবেশ অধিদপ্তর কর্তৃক ভ্রাম্যমান আদালতে ইটভাটা গুলোকে জরিমানা করার পর বন্ধের নির্দেশনা দিলেও অদৃশ্য শক্তির বলে আবারও ফতুল্লার দাপা শৈলকুড়া এলাকায় অবস্থিত ৪টি ইটভাটা পুরোদমে কাজ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গিয়ে শৈলকুড়া এলাকায় দেখা যায়, ৪টি ইটভাটাতে শ্রমিকরা যেমন কাজ তেমনী ইটভাটাতে কাঠ এবং গাড়ির পুরোনো টায়ার ব্যবহারের নিষেধ থাকলেও কোনটাই মানছেনা মালিকপক্ষ। সে গুলোও ব্যবহার করছে তাদের ইচ্ছেমত। গত ৩রা ডিসেম্বর উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে পরিবেশ দূষণের অভিযোগে ফতুল্লায় ৪টি ইটভাটা ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমান আদালত। ইটভাটার ইট নষ্ট করে দেবার পাশাপাশি ওই ৪টি ভাটাকে ১৫ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। ইট ভাটা গুলো হলো, হাজী শাহাবুদ্দিনের ম্যানুফ্যাকচারার্স (এস.বি.এম), বোরহান হাজীর মের্সাস সাউথ আরবান (এসইউএ), হাজী মনির উদ্দিনের মেসার্স সুপার ব্রিকস(এস.বি.এম), ও সামসুজ্জামানের পপুলার ব্রিকস ম্যানুফ্যাকচারার্স (পি.বি.এম)।

ফতুল্লার দাপা শৈলকুড়া এলাকায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি টিম ওই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ওই টিমে ছিলেন-নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার, নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা নাসরিন। নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা সুলতানা নাসরিন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এস. ইউ. এ ব্রিকসকে ৫ লক্ষ টাকা এস. বি. এম ব্রিকসকে ৩ লক্ষ টাকা,পি.বি.এম ব্রিকসকে ৩ লক্ষ টাকা,এস.বি.এম ব্রিকসকে ৪লক্ষ টাকা । ছাড়পত্র না থাকায়, পরিবেশ দূষণ করার পাশাপাশি উচ্চ আদালতের আদেশ অমান্য করায় মোট ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।

সেই সাথে ইটাভাটাগুলোর ইট নষ্ট করে ভাটাগুলো বন্ধ করে দেয়া হয়। কিন্তু উচ্চ আদালতের নির্দেশনা ও মেজিষ্ট্রেট কর্তৃক অভিযানের শেষে ঐদিন রাত থেকেই ভেঙ্গে দেয়া চুল্লিগুলো পুনরায় সংস্কার করে মাত্র ৭দিনের মধ্যেই আবার ইট উৎপাদনে যায় মুনাফালোভী মালিকপক্ষ। তবে ইট ভাটার ম্যানেজারা জোড় গলায় বলেন,আমাদের ক্ষমতা আছে বলেই আমরা আবারো ইটভাটা চালু করেছি। আপনারা লিখে কিছু করতে পারবেননা। কারন আমাদের টাকার কাছে অনেকেই জিম্মি আছেন। এমনকি পরিবেশ অধিদপ্তরকেও কিছু দিয়েছি নতুবা আমরা কি নতুন করে ইট উৎপাদনে যেতে পারবো নাকি। মেসার্স সুপার ব্রিকস (এস.বি.এম)’র মালিক হাজী মনির উদ্দিনের মুঠোফোনে যোগাযোগ করে জানতে চাইলে তিনি বলেন,ভাই এমনিতেই আমাদের অনেক ক্ষতি হয়েছে। লেইখ্যা আমাদের আর ক্ষতি কইরেন না। আপনি প্রয়োজনে আমার ইটভাটায় কালকে আসেন বসে চা খাই।

এ বিষয়ে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে গিয়ে উপ-পরিচালক সাঈদ আনোয়ার এর সাথে কথা বলতে গেলে তিনি অফিসে উপস্থিত ছিলেন না। পরবর্তীতে মুঠোফোনে তার যোগাযোগ করা হলে তিনি তা রিসিভ করেনি।