বক্তাবলী এলাকার প্রসন্ননগর জনগণের মাঝে পাসপোর্ট ইস্যুতে মিথ্যা গুজব ছড়ানো হচ্ছে

385

নিউজ প্রতিদিন ডটনেট : পাসপোর্ট ইস্যুতে মিথ্যা গুজব ছড়ানো হচ্ছে বক্তাবলী এলাকার প্রসন্ননগর গ্রামের মানুষের মধ্যে। কতিপয় গ্রাম্য কুচক্রী এহেন কাজটি করে চলছে উদ্দেশ্যমূলকভাবে। এ কাজে সহায়তা করছে স্থানীয় পত্রিকার কোন কোন সাংবাবাদিকও। স্থানীয় পত্রিকায় নিউজ ছাপানো হচ্ছে তথ্যের সত্য-মিথ্যা যাচাই না করেই।

নারায়ণগঞ্জের স্থানীয় একটি পত্রিকায় রিপোর্ট ছাপানো হয়েছে- “পাসপোর্ট পাচ্ছে না প্রসন্ননগর গ্রামের মানুষ”। রিপোর্টে লেখা হয়েছে, পাসপোর্টের সার্ভারে প্রসন্ননগর গ্রামের নাম পাওয়া যাচ্ছে না। নিঃসন্দেহে এটি একটি বিভ্রান্তিকর তথ্য।

এ বিষয়ে পাসপোর্ট অফিস সংশ্লিষ্ট, ইতোপূর্বে যারা পাসপোর্ট করেছে ও যারা অনলাইনে পাসপোর্টের ফরম পূরণে সহায়তা করে তাদের সাথে কথা বলে জানা গেছে- অনলাইনে পাসপোর্টের ফরম পূরণের ক্ষেত্রে গ্রাম ও রাস্তার নামের কোন অটোমেটিক অপশন থাকে না। জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধনের তথ্য মোতাবেক গ্রাম ও রাস্তার নাম লিখে দিতে হয়। পাসপোর্টে ঠিকানার ক্ষেত্রে অনলাইন সার্ভারে শুধু পোস্ট অফিস, থানা ও জেলার নামের অটোমেটিক অপশন থাকে। পাসপোর্ট অফিস দেশের নাগরিকদেরকে পাসপোর্ট সরবরাহ করে জাতীয় পরিচয়পত্রের তথ্য মোতাবেক। কাজেই, ভুল তথ্যসম্বলিত নিউজ ও গ্রাম্য কুচক্রীদের প্রচারিত উদ্দেশ্যমূলক গুজবে বিভ্রান্ত হওয়া উচিত নয় কারো।

স্থানীয় পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত নিউজে এড. আল আমীন সিদ্দিকীকে জড়ানোর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, রিপোর্টে আমাকে জড়ানোটা উদ্দেশ্যমূলক। কারণ, পাসপোর্ট প্রদান বা সরকারি কোন বিষয়ে আমি কোনপ্রকার অথরিটি নই। সংশ্লিষ্ট রিপোর্টারের সম্ভবত আমার প্রতি ব্যক্তিগত ক্ষোভ রয়েছে।