বাংলাদেশে নেই মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস !

21

নিউজ প্রতিদিন ডটনেট : মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ছুটি নিয়ে বাংলাদেশের বাইরে গেছেন। বিষয়টি অবগত থাকলেও কিছু জানাতে রাজি হচ্ছে না পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার মার্কিন দূতাবাস। যদিও বেশ কয়েকটি সূত্রে নিশ্চিত হওয়া গেছে মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের বাইরে গেছেন।

বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে সংলাপের উদ্যোগসহ নানামুখী ভূমিকায় বেশ আলোচনায় আছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আজ দুপুরের পর থেকে হঠাৎ শোনা যাচ্ছে আলোচিত এ রাষ্ট্রদূত বাংলাদেশের বাইরে গেছেন।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এ বিষয়ে বলেন, মার্কিন রাষ্ট্রদূতের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অবগত আছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য পাবলিকলি জানাবে না। একজন রাষ্ট্রদূত কোথায় গেছেন, কতদিনের জন্য যাচ্ছেন, এটা অফিসিয়ালি জানাতে হয়, পাবলিকলি জানানোর কথা নয়। সেই হিসেবে আমরাও…।

বিদেশি দূতদের অবস্থান বিষয়ে কূটনৈতিক প্রক্রিয়ার বিষয়ে সেহেলী সাবরীন বলেন, প্রটোকল অনুযায়ী আমরা যেটা অনুসরণ করি- বাংলাদেশে যারা বিদেশি মিশন প্রধান বা রাষ্ট্রদূত আছেন তারা যখন স্টেশন লিভ করেন তারা আমাদের প্রটোকলকে কূটনৈতিক পত্রের মাধ্যমে জানিয়ে যান। একইভাবে আমাদের রাষ্ট্রদূতরা যখন লিভ করেন হেডকোয়াটারকে জানাতে হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়কে এবং ওখানকার সরকারকে কূটনৈতিক পত্রের মাধ্যমে জানিয়ে আসতে হয়। এছাড়া তার অবর্তমানে যাকে দায়িত্বে দেওয়া হয় তার নামটা প্রকাশ করতে হয়। এটা একটা কূটনৈতিক প্রক্রিয়া।
মার্কিন রাষ্ট্রদূতের বর্তমান অবস্থানের বিষয়ে ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির কাছে জানতে চায় ঢাকা পোস্ট। তিনি কোনো মন্তব্য করেননি।

মার্কিন রাষ্ট্রদূত ছুটিতে বাংলাদেশের বাইরে যাওয়ার তথ্য ঢাকা পোস্টকে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র। তবে কোথায় গেছেন তা নিশ্চিত করেনি সূত্রটি।

অবশ্য ঢাকার শাহজালাল বিমানবন্দরের একটি সূত্র জানায়, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সস্ত্রীক শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর উদ্দেশে বৃহস্পতিবার দুপুরে ঢাকা ছেড়ে গেছেন।