সারাদেশে উৎসব মুখর পরিবেশে বর্ষবরণ

32

boishakh2পুরনোকে বিদায় জানানো শেষ। এবার পালা নতুন বছরকে স্বাগত জানানোর। আর ভোর না হতেই শুরু হয়ে গেল নতুন বছরকে বরণ করার সব আয়োজন। নেই ধর্ম-বর্ণ-বয়সের কোনো ভেদাভেদ। সবাই যেন মিলে গেল এক কাতারে। আর এই বর্ষবরণের উৎসবে মেতে উঠেছে ঢাকাসহ পুরো দেশ।

ময়মনসিংহ: লালপাড়, সাদা শাড়ি। ঢাক-ঢোলের শব্দ। হাতে হাতপাখা, কুলাসহ নানা দেশীয় উপকরণ। সেই সঙ্গে নানা সাজে সেজে তুলে ধরা হয় আবহমান বাংলার সংস্কৃতি।

এদিকে, সকালে বর্ষবরণ উৎসব উদযাপন পরিষদ আয়োজন করে এই বর্ণাঢ্য র‌্যালির। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

অন্যদিকে, ময়মনসিংহে পহেলা বৈশাখে অষ্টমী তিথিতে ব্রহ্মপুত্র নদে স্নান করতে জড়ো হন সনাতন ধর্মাবলম্বীরা। পাপ মোচনের আশায় ভোর থেকেই পুণ্যার্থেরা জড়ো হন নদের তীরে।

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের উদ্যোগে আয়োজন করা হয় মঙ্গল শোভাযাত্রার। এবারে শান্তির প্রতীক পায়রা ছিলো এবারের শোভাযাত্রার মূল আকর্ষণ। শোভাযাত্রায় আয়োজন করা হয় ঐতিহ্যবাহী লাঠিখেলা। এসময় সব ভেদাভেদ ভুলে সবাইকে এক হওয়ার আহ্বান জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সিলেট: সিলেটে ব্লুবার্ড স্কুল এন্ড কলেজের উদ্যোগে শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান। শতকণ্ঠে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। গানের তালে তালে আহ্বান করা হয় মঙ্গল বারতা।

এছাড়া সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন প্রত্যেকেই নিজ উদ্যোগে বের করে শোভাযাত্রা।

রাজশাহী : ভোরের আলো ফুটতেই রাজশাহীতে নানা বয়সী মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠে নববর্ষের আয়োজন। বিভিন্ন সংগঠন আয়োজন করে শোভাযাত্রার।

ফেনী: ফেনীতেও বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রার আয়োজন করে।

সূত্র : সময় টিভি থেকে নেয়া