দেশের সংকট সমাধানে নির্বাচিত সরকার দরকার

51

‘দেশের চলমান সংকট সমাধানে নির্বাচিত সরকার দরকার’ মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হলে এ জন্য দরকার নিরপেক্ষ সরকারের অধীনে নিবার্চন ও একটি স্বাধীন নিবার্চন কমিশন।

তিনি এ সময় বিচার বিভাগ ও সংসদের মধ্যে বিরোধ সৃষ্টি হওয়ার কথা উল্লেখ করে বলেন,দেশে সাংবিধানিক সঙ্কট সৃষ্টি তৈরি হয়েছে।

মির্জা ফখরুল তথ্যমন্ত্রীর কাছে জানতে চান উনি কি ধরনের গণতন্ত্র চান।৭৫ সালের কথা কি উনি ভুলে গেছেন। বিরোধী দলের নেতা কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। তাদের হত্যা করা হচ্ছে। বিএনপি নেত্রীসহ নেতাকর্মীদের বিরুদ্ধে একের পর এক মামলা দেয়া হচ্ছে। এর নাম কি গণতন্ত্র।

শনিবার (মে ১৪) দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ২০ দলীয় জোট এর শরীক ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বিএনপির চেয়ারপার্সন ও জোটনেত্রী খালেদা জিয়ার মামলা প্রত্যাহার ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এ সভার আয়োজন করা হয়।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘উন্নয়ন আগে গণতন্ত্র পরে-আওয়ামী লীগের নতুন এই স্লোগান জনগণ গ্রহণ করবে না জেনেই সেখান থেকে তারা সরে এসেছে। কিন্তু আমার প্রশ্ন, সরকার কী উন্নয়ন করেছে? সাধারণ মানুষের কোনো উন্নয়ন হয়নি, উন্নয়ন হয়েছে আপনাদের (ক্ষমতাসীনদের)। আপনারা কোটি কোটি নয়, শত শত কোটি টাকা লুণ্ঠন করে দেশের বাইরে পাঠিয়েছেন।’

তিনি বলেন, বাংলাদেশের সামনে বর্তমানে যে সমস্যাগুলো তৈরি হয়েছে সত্যিকার অর্থে সেটি একটি বড় রকমের রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যা। সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই। তারা আসলে গণতন্ত্রের লেবাসে একদলীয় শাসন কায়েম করতে চায়।

বিএনপির মহাসচিব আরো বলেন, বিচার বিভাগ ও সংসদের মধ্যে যে বিরোধ সৃষ্টি হয়েছে তাতে সাংবিধানিক সঙ্কট সৃষ্টির সুযোগ তৈরি হয়েছে।

গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকারসমূহ ফিরে পেতে আন্দোলনের কোনো বিকল্প নেই জানিয়ে মির্জা ফখরুল বলেন, চলমান সঙ্কট নিরসনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন প্রয়োজন। সে নির্বাচন অনুষ্ঠানে নির্বাচনকালীন নিরপেক্ষ নির্বাচন কমিশনও প্রয়োজন, যে নির্বাচনের মধ্য দিয়ে দেশে জনগণের নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হবে।

এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন-জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, ডেমোক্রেটিক লীগের (ডিএল) সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি প্রমুখ।