গুলশান হামলার পরিকল্পনা দেশেই হয়েছে: ডিএমপি কমিশনার

37


নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, গুলশান হামলার পরিকল্পনা দেশেই করা হয়েছে। হামলাকারী সবাই দেশি এবং তাদের রিক্রেুটমেন্ট ও প্রশিক্ষণও হয়েছে দেশে। তবে তাদের পেছনে আন্তর্জাতিক মদদ থাকার সন্দেহ পুলিশ উড়িয়ে দিচ্ছে না।

শনিবার দুপুরে ডিএমপি’র মিডিয়া সেন্টারে রাজধানীর নিরাপত্তা বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

গুলশান হামলার তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও জানান ডিএমপি কমিশনার। তবে তদন্তের স্বার্থে তা এখনই প্রকাশ করা হচ্ছে না।

আছাদুজ্জামান মিয়া বলেন, পাঁচ-ছয়জন জঙ্গি মিলে গুলশান হামলার মতো এতো বড় ঘটনা ঘটাতে পারে না। এর পেছনে মদদ আছে। আন্তর্জাতিক মদদ থাকতে পারে। আমরা এই আশঙ্কা উড়িয়ে দিচ্ছি না।

তদন্তাধীন বিষয় প্রভাবিত হতে পারে বিবেচনায় তারা এখনই গুলশান হামলার তদন্তে অগ্রগতির বিষয়ে কোনও তথ্য প্রকাশ করছেন না বলেও জানান ডিএমপি কমিশনার।

গুলশান হামলার নেপথ্যে থাকা কয়েকজন ভারতে গ্রেফতার হয়েছে- এ সংক্রান্ত সংবাদের বিষয়ে ডিএমপি কমিশনারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ ব্যাপারে পুলিশের কাছে কোনও তথ্য নেই।

গত ১৩ জুলাই বিএনপিপন্থী বুদ্ধিজীবী ড. জাফরুল্লাহ জাতীয় প্রেসক্লাবে গুলশান হামলা নিয়ে যেসব মন্তব্য করেন তার সমালোচনা করেন ডিএমপি কমিশনার। বনানী থানার ওসি হয়েও ওসি সালাহউদ্দিন কেন গুলশানে যান সেই প্রশ্ন করেন জাফরুল্লাহ। ওসি সালাহউদ্দিন ওই হামলায় নিহত হন। তার বিরুদ্ধে অনেককে ক্রসফায়ারের অভিযোগ রয়েছে বলেও মন্তব্য করেন জাফরুল্লাহ। আছাদুজ্জামান বলেন, জাতি তার (জাফরুল্লাহ’র) এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে। আমিও ঘৃণা ভরে তার বক্তব্য প্রত্যাখ্যান করছি।

উল্লেখ্য, গত ১ জুলাই গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গিদের হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহত হন। ছয় হামলাকারী কমান্ডো অভিযানে মারা যায়।