বাংলাদেশ ভ্রমণে ফের সতর্কতা জারি করলো যুক্তরাষ্ট্র

34

বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে ফের সতর্কতা জারি করলো যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর অব্যাহত হুমকি এবং সারাদেশে ভ্রমণে ঝুঁকির বিষয় বিবেচনা করে বৃহস্পতিবার এ সতর্কতা জারি করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ঢাকায় তার ভ্রমণ সতর্কতা আবারো জারি করলো যা পরিস্থিতি বিবেচনায় ৫ জানুয়ারি থেকে কার্যকর হবে। বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের চাকরিজীবীরা চাইলে নিজ নিজ জায়গায় অবস্থান করবেন কিংবা ঢাকায় ফিরে যেতে পারেন।

এর আগে গত বছরের ১০ জুলাই বাংলাদেশে নিজ দেশের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছিলো যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে বলা হয়, ২০১৬ সালের ১ জুলাই ঢাকার কূটনৈতিক এলাকায় সন্ত্রাসীদের হামলায় একটি রেস্তোরাঁয় ২০ জনেরও বেশি প্রাণ হারিয়েছিলো, যার মধ্যে যুক্তরাষ্ট্রের একজন নাগরিকও ছিলেন। ২০১৫ সালের সেপ্টেম্ব মাস থেকে শুরু করে সংঘটিত বেশ কয়েকটি হামলায় ভারত উপমহাদেশীয় শাখা আইএস ও আল-কায়েদা তার দায় জনসম্মুখে স্বীকার করেছে। এছাড়া ২০১৬ সালের অক্টোবরে আইএস বাংলাদেশর সুরক্ষিত স্থানসমূহ যেমন প্রবাসী, কূটনৈতিক, পর্যটক, কারখানার ক্রেতা, মিশনারি ও খেলার স্থানসমূহে হামলার হুমকি দিয়েছে।

এতে বলা হয়, এরকম হুকমিতে যুক্তরাষ্ট্র সরকার মনে করে যে এটা যথেষ্ট চিন্তার বিষয়, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের যেসব কর্মকর্তা রয়েছে তাদের কাজ, ভ্রমণে কঠোর সতর্কতামূলক নির্দেশনার প্রয়োজন রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনে নিরাপত্তা নীতি যেকোনো সময় কোনো নোটিশ ছাড়াই পরিবর্তন করা হতে পারে।

বিবৃতিতে বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্র নাগরিকদের চলাচলে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়। যেসব স্থানে দেশটির নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে তা হলো: বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্থানসমূহ পরিদর্শন, পায়ে হাঁটা, মোটরসাইকেল, রিক্সায় ভ্রমণ, পাবলিকে যানে চলাচল ও বড় কোনো সমাবেশে যোগ দেওয়া।