২০২১ এর মধ্যে মৎস্য উৎপাদন ও রপ্তানীতে বাংলাদেশ বিশ্বে ১ম স্থান অর্জন করবে –জেলা প্রশাসক রাব্বী মিয়া

55

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, মাছ আমাদের দেশের জাতীয় সম্পদ। একটা সময় ছিলো যখন দেশের ৯০ ভাগ মানুষ মাছের উপর নির্ভর করে বেঁচে থাকতো। কিন্তু বর্তমান সময়ে নদী-নালা, খাল-বিল ভরাট হয়ে যাওয়ার ফলে এখন আর আগের মত মাছ পাওয়া যায়না। শিল্পায়নের কারনে কিছু কিছু শহরে মাছ চাষ করা সম্ভব হচ্ছেনা। বুধবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের সভা কক্ষে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় তিনি একথা বলেন।
রাব্বী মিয়া আরো বলেন, স্থানীয় ও দেশীয় চাহিদা অনুযায়ী পুকুরগুলো সংরক্ষন করা হচ্ছে এবং সরকারের নেয়া নানাবিধ প্রকল্পের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে মৎস্য চাষে আগ্রহী হচ্ছে সাধারণ মানুষ। বর্তমানে মৎস উৎপাদন ও রপ্তানীতে বাংলাদেশ বিশ্বে ৪র্থ স্থান অর্জন করেছে। আমাদের লক্ষ্য হচ্ছে আগামী ২০২১ সালের মধ্যে ৪র্থ স্থান থেকে প্রথম স্থান অর্জন করা।
তিনি আরো বলেন,জাটকা মাছ যেসব লঞ্চ সহ অন্যান্য যানবাহনে বহন করা হবে তা আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে। আমাদের লক্ষ্য রাখতে হবে দূষিত পানিতে যেন মাছ উৎপাদন না হয়। এব্যাপারে সরকার সচেতন রয়েছে। এসময় সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি বলেন, নৌপথে ও শহর ভিত্তিক মোবাইল কোর্ট এখন সাধারণ মানুষের কাছে খুবই গ্রহনযোগ্য হয়ে উঠেছে। যার ফলে জনগণ এর সুফল পাচ্ছে। একটা সময় আসবে যখন বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা সহ বিভিন্ন নদ-নদী মৎস্য চাষ ও বনায়নের মাধ্যমে আকর্ষনীয় স্থানে পরিণত হবে। দেশ যদি অর্থনীতির ধারাবাহিকতায় চলমান থাকে তাহলে আগামী ১০ বছরের মধ্যে নতুন প্রজন্মের কাছে এ দেশ অর্থনীতিতে একটি বিশেষ অবস্থানে এসে দাঁড়াবে। আর তখন দেশের সাধারণ মানুষের অভাব বলতে কিছু থাকবেনা। এরফলে দেশের মানুষ শান্তিতে বসবাস করবে।
অনুষ্ঠানে জেলা মৎস্য কর্মকর্তা এনায়েত হোসেন চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুম বিল্লাহ, উপজেলা মৎস্য দপ্তরের সিনিয়র কর্মকর্তা মামুন অর রশীদ সহ মৎস অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।