জঙ্গিবাদে অর্থায়ন সিঙ্গাপুরে ৪ বাংলাদেশির কারাদণ্ড

51

জঙ্গি অর্থায়নের ঘটনায় সিঙ্গাপুরে চার বাংলাদেশিকে ২৪ থেকে ৬০ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় দেশটির এক আদালত এ দণ্ডাদেশ দেন।

কারাদণ্ড পাওয়া চার বাংলাদেশি হলেন—মিজানুর রহমান (৩১), রুবেল মিয়া (২৬), জাবেদ কায়সার ওরফে হাজি নুরুল ইসলাম সওদাগর (৩১) ও সোহেল হাওলাদার ওরফে ইসমাইল হাওলাদার (২৯)।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস ডটকমের খবরে বলা হয়, চলতি বছরের এপ্রিলে সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে (আইএসএ) ওই চার বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। এর পর গত ৩১ মে তাঁরা দোষী সাব্যস্ত হন।

চারজনের বিরুদ্ধেই বাংলাদেশে জঙ্গি কার্যক্রমে অর্থ সরবরাহ ও অর্থ সংগ্রহের অভিযোগ আনা হয়েছিল। তাঁদের মধ্যে দলনেতা মিজানুরকে ৬০ মাসের (পাঁচ বছর) কারাদণ্ড দেওয়া হয়। সোহেলকে ২৪ মাসের (দুই বছর) কারাদণ্ড দেওয়া হয়। আর রুবেল ও জাবেদের প্রত্যেককে ৩০ মাসের (আড়াই বছর) কারাদণ্ড দেওয়া হয়। গত ২৭ মে (যেদিন ওই চারজন প্রথম আদালতে উপস্থিত হয়েছিলেন) থেকে তাঁদের দণ্ড কার্যকর করা হবে।

আদালতে সরকারপক্ষের আইনজীবী বলেন, ওই চারজন জনমনে অস্থিরতা তৈরি করেছেন। তাঁরা অন্যতম ভয়ংকর সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) অর্থ সরবরাহ করেছেন। তাই মিজানুরের ৬০ মাস, রুবেলের ৩০ মাস আর জাবেদ ও সোহেলের ২৪ মাস কারাদণ্ড দেওয়া উচিত। আদালত বিষয়টি বিবেচনায় নিয়ে উল্লিখিত দণ্ডাদেশ দেন।