কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ

22

ডেস্ক নিউজঃ মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তপ্ত পরিস্থিতির প্রেক্ষাপটে আবারও বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশ করায় দেশটির দূতকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

এ পরিস্থিতিতে রোহিঙ্গারা যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে তা মিয়ানমারকেই নিশ্চিত করতে বলা হয়েছে। শনিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের চার্জ দ্যা অ্যাফেয়ার্স আং মিন্ট থানকে ডেকে এ কথা বলা হয়।

এ বিষয়ে পররষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে রাখাইন রাজ্যে নতুন করে সন্ত্রাসী হামলার বিষয়ে নিন্দা জানিয়েছি। পাশাপাশি এ সহিংস পরিস্থিতির কারণে বাংলাদেশে অাবারও রোহিঙ্গা প্রবেশ করার বিষয়ে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানানো হয়েছে।

মিয়ানমারের কোনো নাগরিক যাতে এ পরিস্থিতিতে বাংলাদেশে না আসতে পারে বিষয়টি মিয়ানমারকেই নিশ্চিত করে নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

তিনি বলেন, এছাড়া মিয়ানমারের সন্ত্রাসীগোষ্ঠীকে বাঙালি অখ্যায়িত দিয়ে দেশটি যে বিবৃতি দিয়েছে তা আমাদের নজরে এসেছে। এ বিষয়ে অামাদের আপত্তির বিষয়টি মিয়ানমারের রাষ্ট্রদূতকে অবগত করে পরবর্তীতে আলোচনা করা হবে বলে জানিয়েছি।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল  বলেন, এর অাগে মানবিক কারণে বহু রোহিঙ্গাকে অাশ্রয় দিলেও অার অামরা সেটা দেব না। এভাবে চলতে পারে না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ পোস্টে হামলার ঘটনার পর উত্তেজনা আর শঙ্কার মধ্যে কক্সবাজার ও বান্দরবান সীমান্ত দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে ঢোকার চেষ্টায় রয়েছে। কক্সবাজারের উখিয়ার পালংখালী স্থল সীমান্ত দিয়ে প্রবেশের আশায় শুক্রবার থেকে নাফ নদীর কয়েক কিলোমিটার এলাকাজুড়ে তীরে বসে আছে অসহায় কয়েক হাজার নারী-শিশু-বৃদ্ধ।

এদিকে অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। শুক্রবার ১৪৬ জন এবং শনিবার সকাল পর্যন্ত ৭৩ জনকে আটকের পর মানবিক সহায়তা দিয়ে আবারও মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।