ফতুল্লায় ২৫ ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা

103

অবৈধভাবে ব্যবসা পরিচালনা করায় নারায়ণগঞ্জের ফতুল্লায় ২৫টি ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় মাত্রাতিরিক্ত ডাস্ট ও কালোধোঁয়া নির্গত করে পরিবেশ দূষণ এবং অনুমোদন না থাকায় আদর্শ ইটভাটা নামের একটি প্রতিষ্ঠানকে ভেকু দিয়ে ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত ফতুল্লা থানার বক্তাবলী ইউনিয়নের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

এসময় নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক নয়ন মিয়া ও র‌্যাব-১১ এর এএসপি মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

জরিমানা করা ইটভাটাগুলো হলো- বাংলাদেশ স্টান্ডার্ড ব্রিকস ম্যানুফ্যাকচারিং,চিশতিয়া সাবেরিয়া ব্রিকস, আরবিএম এন্টারপ্রাইজ,সালাহউদ্দিন অ্যান্ড সন্স, বিসমিল্লাহ ব্রিকস,নাসিরউদ্দিন অ্যান্ড সন্স,নিউ আদর্শ ব্রিকস,সান ব্রিকস,আজাদ এন্টারপ্রাইজ,এসইউএ ব্রিকস,নবীন ব্রিকস,জাফর ব্রিকস,মা ব্রিকস ফিন্ড, মা আবেদুন নেসা ব্রিকস,ন্যাশনাল ব্রিকস,মেসার্স সালাহউদ্দিন ব্রিকস,নিউ ব্রিকস-২,নজরুল ব্রিকস, আব্দুল্লাহ ব্রিকস,তোহা ব্রিকস,আহম্মেদ ব্রিকস,এমএ ব্রিকস,বক্তাবলী ব্রিকস,জ্যোতি এন্টারপ্রাইজ ও খাদিজা ব্রিকস।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক নয়ন মিয়া জানান,নিয়ম না মেনে ইটভাটা পরিচালনা করায় ২৫টি ইটভাটাকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এ ছাড়া একটি ইটভাটার ইট, পানি ও ভেকু দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

নয়ন মিয়া আরোজানান,নারায়ণগঞ্জের সাড়ে তিনশ ইটভাটার মধ্যে মাত্র ৩০ থেকে ৩৫টি ইটভাটা নিয়ম মেনে চলছে। আর,১২৮ টি ইটভাটা আদালতে রিট করে পরিচালনা করছে। এছাড়া বাকী সব ইটভাটাই অবৈধভাবে চলছে। অবৈধভাবে চলা সকল ইটভাটার বিরুদ্ধে পর্যায়ক্রমে অভিযান পরিচালিত হবে।